কর্মসূচিতে না যাওয়ায় কক্ষে তালা ছাত্রলীগের, রাতভর বাইরে ঢাবির ১২ শিক্ষার্থী

ঢাবি লোগো ও তালা দেওয়া কক্ষ
ঢাবি লোগো ও তালা দেওয়া কক্ষ  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের কর্মসূচিতে না যাওয়ায় মাস্টারদা সূর্যসেন হলের ৫২৬ নম্বর কক্ষে তালা ঝুঁলিয়ে দিয়েছেন ছাত্রলীগের কর্মীরা। এতে এ কক্ষের ১২ শিক্ষার্থীকে রাতভর বাইরে থাকতে হয়েছে বলে অভিযোগ উঠেছে। গত মঙ্গলবার রাতে এ ঘটনা ঘটে।

কক্ষে তালা দেওয়ার ঘটনায় জড়িতরা হলেন- ঢাবির রাষ্ট্রবিজ্ঞান বিভাগের মোহাম্মদ আলি, সানজিদুল ইসলাম শিহাব এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনিস্টিউটের জুবায়ের হাসান রুদ্র। তারা সবাই ২০২১-২২ সেশনের শিক্ষার্থী। তারা সবাই হল শাখা ছাত্রলীগের ১ নং সাংগঠনিক সম্পাদক আব্দুল্লাহ খান শৈশবের কর্মী হিসেবে রাজনীতি করেন। শৈশব ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকতের অনুসারী।

ভুক্তভোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, ৫২৬(ক) ও ২২৬ নম্বর কক্ষ ১ম বর্ষের জন্য বরাদ্দ  দুটি গণরুম। গত মঙ্গলবার ছাত্রলীগের প্রোগ্রামে ২২৬ নম্বর কক্ষ থেকে অধিকাংশ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। তবে ৫২৬ (ক) নম্বর কক্ষ থেকে ২ থেকে ৩ জন ওই কর্মসূচিতে ছিল। যার ফলে সিনিয়ররা ৫২৬ (ক) নম্বর কক্ষটি তালা দিয়ে দেয়। যার কারণে কিছু শিক্ষার্থী বাইরে থাকে, রিডিং রুমে রাত কাটায়। পরবর্তীতে গতকাল বিকেল ৪ টা নাগাদ রুমটি খুলে দেয় সিনিয়ররা।

নাম অপ্রকাশিত রাখার শর্তে এক শিক্ষার্থী বলেন, আমাদের অনেকেরই পরীক্ষা চলছে। সে কারণে ওইদিন কর্মসূচিতে না গিয়ে রিডিং রুমে পড়তে গিয়েছিলাম। তবে রাতে আলি, শিহাব ও রুদ্র ভাই আমাদের রুম থেকে বের করে দেন। এরপর আমরা সারারাত বাইরে ছিলাম।

রুমে তালা দেওয়ার অভিযোগ স্বীকার করে ছাত্রলীগ কর্মী রুদ্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, রুমে তালা দিয়েছিলাম এটা ঠিক। দুইটি গণরুম আমাদের। যেহেতু আমরা যখন ৫২৬(ক) নম্বর রুমে গিয়েছিলাম সেখানে মাত্র ২ জনকে দেখে আমরা তাদেরকে ২২৬ নম্বর রুমে থাকতে বলি। যদি আরও শিক্ষার্থী থাকতো আমাদেরকে বললেই আমরা খুলে দিতাম। তবে পরেরদিন ঘটনা এত বড় হয়ে গেছে জানতে পেরে আমরা রুমটি খুলে দেই। তবে প্রোগ্রামে না যাওয়ার জন্য রুমে তালা দেওয়ার ব্যাপারটি অস্বীকার করেছেন তিনি। 

এ বিষয়ে জানতে চাইলে মাস্টারদা সূর্যসেন হলের প্রভোস্ট অধ্যাপক ড. জাকির হোসেন ভূইয়া দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমি ঘটনা সম্পর্কে অবগত আছি। আমরা গতকাল হাউজ টিউটরসহ গিয়েছিলাম। রুম খুলে দেওয়া হয়েছে। পাশাপাশি আমি অভিযুক্ত শিক্ষার্থীদেরকে ডেকেছি। তাদের অধিকার কে দিয়েছে রুমে তালা দেওয়ার সে বিষয়ে জানবো।


সর্বশেষ সংবাদ