এক বেলা খেয়েও ঢাবিতে মেয়েকে পড়ানো কাঠমিস্ত্রি বাবা আজ নিঃস্ব

ক্যাম্পাস থেকে জয়নবের লাশ বাড়ির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছে
ক্যাম্পাস থেকে জয়নবের লাশ বাড়ির উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছে  © টিডিসি ফটো

অভাবী পরিবারের স্বপ্ন হয়ে বেঁচে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জয়নব খাতুন। কাঠমিস্ত্রি বাবা কখনো সে অভাব বুঝতে দেননি। অভাবের পরিবার বাধা হয়ে দাঁড়ায়নি মেয়ের স্বপ্ন পূরণে। কখনো কখনো এক বেলা খাবার খেয়েও দিন কাটিয়েছে পরিবার। স্বপ্ন ছিল মেয়ে একদিন অভাব পূরণ করবেন। আকস্মিক মেয়ের মৃত্যুতে হতদরিদ্র পরিবারটি আজ নিঃস্ব।

আজ রোববার বাদ জোহর কুড়িগ্রামের রৌমারী উপজেলার সদর ইউনিয়নের মণ্ডল পাড়া গ্রামের মাদ্রাসা প্রাঙ্গণে তার দাফন সম্পন্ন করা হয়। এর আগে তার মৃতদেহ এলাকায় পৌঁছালে হাজার হাজার মানুষ একনজর দেখার জন্য আসে। এসময় পরিবারের সদস্যদের আহাজারিতে চারপাশের পরিবেশ ভারী হয়ে উঠে।  

কুড়িগ্রামের রৌমারী উপজেলার সদর ইউনিয়নের মণ্ডলপাড়া গ্রামের আব্দুল জলিলের মেয়ে জয়নব ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্রিমিনলজি বিভাগের স্নাতকোত্তর শ্রেণির শিক্ষার্থী ছিলেন। তিন ভাইবোনের মধ্যে তিনি ছিলেন সবার ছোট। তাঁকে ঘিরেই ছিল পরিবারের সবার স্বপ্ন।

জয়নবের ভাই মেহেদি হাসান বাবু দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বোনের মৃত্যুর পর বাবা, মা অসুস্থ হয়ে পড়েছেন। তার বাবা বোনকে পড়াতে গিয়ে অনেক সময় ঘরে বাজার করতেন না। আজ সেই বোন যখন সফলতার দ্বারপ্রান্তে তখন এ দুর্ঘটনা আমাদের পরিবার নিঃস্ব হয়ে পড়েছে। 

জয়নবের চাচা বলেন, জয়নবের বাবা একজন কাঠমিস্ত্রি। মেধাশক্তি ভালো থাকায় তার বাবা কাঠমিস্ত্রি হওয়া স্বত্বেও তাকে লেখা পড়া করিয়েছে। তার পরিবার হয়ত দিনে একবেলা খেয়েছে। বাকি টাকা মেয়ের পেছনে খরচ করেছে। এ নির্মম মৃত্যুর কারণে পরিবারটি নিঃস্ব হয়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, আমি মেয়েটির চাচা হিসেবে প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাই পরিবারটির যে অপূরণীয় ক্ষতি হয়েছে এটা কীভাবে পূরণ করা যায় সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করছি। 

এর আগে রৌমারী উপজেলার সদর ইউনিয়নের মণ্ডলপাড়া গ্রামের মাদ্রাসা প্রাঙ্গণে জয়নবের ২য় জানাজাের নামাজ অনুষ্ঠিত হয়। জয়নবের প্রথম জানাজার নামাজ আজ বাদ ফজর ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়েছে ।

এর আগে গতকাল শনিবার বান্দরবান ট্যুরে গিয়ে ফিরতি পথে রোমা উপজেলায় কেউক্রাডং-দার্জিলিং পাড়ার মাঝামাঝি এলাকায় পর্যটকবাহী জিপ গাড়ি পাহাড়ের খাদে পড়ে ঢাবি শিক্ষার্থী জয়নব নিহত হন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর থেকে জয়নব বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবামূলক সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। তিনি রৌমারী স্টুডেন্টস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন-এর সাংগঠনিক সম্পাদক এবং ‘ট্রাভেলেটস অব বাংলাদেশ-ভ্রমণ কন্যা’ সংগঠনের সদস্য ছিলেন।


সর্বশেষ সংবাদ