ইউজিসির পোস্ট-ডক্টরাল ফেলোশিপ পেলো চবির দুই শিক্ষক

ফেলোশিপে মনোনীত শিক্ষক ড. মুহাম্মদ নূরুল আমীন নূরী ও ড. ফিরোজা আক্তার খানম (লিপি)
ফেলোশিপে মনোনীত শিক্ষক ড. মুহাম্মদ নূরুল আমীন নূরী ও ড. ফিরোজা আক্তার খানম (লিপি)  © সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) দুইজন শিক্ষককে পোস্ট-ডক্টরাল ফেলোশিপের জন্য নির্বাচিত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গত মঙ্গলবার (১৭ জানুয়ারি) ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীররের সভাপতিত্বে  ইউজিসি পোস্ট ডক্টরাল ফেলোশিপ মনোনয়ন বিষয়ক কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। 

ফেলোশিপে মনোনীতরা হলেন– ফাইন্যান্স বিভাগের ড. ফিরোজা আক্তার খানম (লিপি) ও ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ নূরুল আমীন নূরী। 

অধ্যাপক ড. ফিরোজা খানম লিপি বলেন, আমি খুব আনন্দিত এবং আমি ইউজিসিকে ধন্যবাদ জানাই তারা আমাকে গবেষণার জন্য ভালো সুযোগ করে দিয়েছেন। যা আমাকে আরো বেশি উৎসাহিত করবে ভালো কিছু করার জন্য। আমি এখন ব্যাংকিং নিয়ে গবেষণা করছি। আশা করি এ সেক্টরে ভালো কিছু করতে পারব ইনশাআল্লাহ।

এ বিষয়ে অধ্যাপক ড. নূরুল আমীন নূরী বলেন, আমি খুবই আনন্দিত এবং উৎফুল্ল। আমার স্বপ্ন ছিল পিএইচডি ডিগ্রি অর্জন করার পর একাডেমিক লাইনের শেষ ডিগ্রি ‘পোস্ট-ডক্টরেট’ ডিগ্রি ইউজিসির স্কলারশিপের মাধ্যমে সম্পূর্ণ করবো৷ আল্লাহ তায়ালার অশেষ রহমতে, বাবা-মা এবং শিক্ষকদের দোয়ায় আমার স্বপ্নটি পূরণ হচ্ছে। আমি ইউজিসি সহ  এর সাথে জড়িত সকল ব্যক্তিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। 

অধ্যাপক ড. নূরুল আমীন নূরী বাংলাদেশের ইসলামিক স্কলারদের মধ্যে অন্যতম। ইতিমধ্যে তার বেশকিছু গবেষণাধর্মী গ্রন্থ প্রকাশিত হয়েছে। তারমধ্যে অন্যতম তার পিএইচডি থিসিস ‘কুরআনের তাফসীরে সৈয়্যদা আয়েশা (রা) এর পদ্ধতি এবং তার ফিকহি ইজতিহাদ’ শিরোনামে আরবিতে বৈরুত-লেবানন এর দারু তওকিন নাজাত প্রকাশনা থেকে দুই খণ্ডে প্রকাশিত হয়। তার সর্বশেষ প্রকাশিত গবেষণাধর্মী গ্রন্থ ‘পবিত্র কুরআন ও সুন্নাহর আলোকে ইস্তিগফার ও যিকির’।

উল্লেখ্য, ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ ২০২৩- এর জন্য দেশের বিভিন্ন পাবলিক, প্রাইভেট বিশ্ববিদ্যালয় (শুধু স্থায়ী ক্যাম্পাস) এবং সরকারি কলেজের ৩০ জন গবেষক আবেদন করেছিলেন। নীতিমালা অনুযায়ী আবেদনকারীদের শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা, প্রকাশনা, গবেষণার শিরোনাম, সারসংক্ষেপ, সুপারভাইজারের সুপারিশের ভিত্তিতে আবেদনকারীদের মধ্য থেকে ১০ জন গবেষককে ইউজিসি পোস্ট-ডক্টরাল ফেলোশিপ ২০২৩- এর জন্য চূড়ান্তভাবে নির্বাচন করা হয়।


সর্বশেষ সংবাদ