চবিতে পরিচ্ছন্নতা অভিযানে শিক্ষার্থীদের সঙ্গী হলো শিক্ষকরা

পরিষ্কার অভিযানে শিক্ষক-শিক্ষার্থীরা
পরিষ্কার অভিযানে শিক্ষক-শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্লাস্টিক ও ক্ষতিকর বর্জ্য মুক্ত ক্যাম্পাস গড়ার লক্ষ্যে এক পরিষ্কার অভিযান চালিয়েছে 'পিউর প্লানেট ফর লাইফ' নামক একটি সংগঠন। অভিযানে উপস্থিত ছিলেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাহবুবুল হক।

সোমবার (৪ নভেম্বর) বিকাল তিনটার দিকে ক্যাম্পাসের শহিদ মিনার, বুদ্ধিজীবী চত্বর ও কলা ঝুপড়ির আশেপাশে পরিষ্কার অভিযান পরিচালনা করতে দেখা যায় সংগঠনটিকে। 

পরিষ্কার অভিযানে উপস্থিত সহকারী প্রক্টর নাজেমুল আলম মুরাদ বলেন, বর্তমানে যেভাবে পরিবেশ দূষিত হচ্ছে তা ভয়ংকর আকার ধারণ করছে। আমরা বিশ্ববিদ্যালয়কে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে সংগঠনটির সাথে কাজ করেছি। আমাদের উদ্দেশ্য একটা ভালো পরিবেশ সৃষ্টি করা। সে লক্ষ্যে আমাদের সবাইকে সচেতনভাবে কাজ করতে হবে।

এ ব্যাপারে সংগঠনটির আহ্বায়ক আফ্রিদি রহমান নিটু বলেন, বিশ্বকে প্লাস্টিক, পলিথিন ও ইলেকট্রনিক বর্জ্যের ক্ষতিকর প্রভাব থেকে রক্ষার জন্য আমাদের সচেতন হওয়া একান্ত প্রয়োজন। তাই আমরা আগামী প্রজন্মকে নিরাপদ রাখতে ও  টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সবাইকে সচেতন করতে কাজ করে যাচ্ছি। 

তিনি আরও বলেন, আমরা সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল পূরণের লক্ষ্যে কাজ করে যাচ্ছি। বিশেষত বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থান ও হল গুলো যাতে পরিষ্কার পরিচ্ছন্ন রাখা হয় এ ব্যাপারে কাজ করছি। এ জন্য আমরা কর্তৃপক্ষের সাথেও কথা বলেছি যাতে অন্তত পর্যাপ্ত ডাস্টবিন ব্যবস্থা নিশ্চিত করা হয়।

এ সময় আরও উপস্থিত ছিলেন, ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক দেবাশীষ প্রামানিক, সহকারী প্রক্টর নাজেমুল আলম মুরাদ ও রোকন উদ্দিন।

উল্লেখ্য, প্লাস্টিক, পলিথিন, ইলেকট্রনিক বর্জ্য এবং কার্বন নিঃসরণের ক্ষতিকর প্রভাব থেকে পৃথিবীকে রক্ষার লক্ষ্য নিয়ে চলতি বছরের ২১ অক্টোবর যাত্রা শুরু করে সংগঠনটি।


সর্বশেষ সংবাদ