চবিতে জাতিসংঘ প্রতীকী সম্মেলনের নিবন্ধন শুরু

  © সংগৃহীত

'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন (সিইউমান) ২০২৪' আয়োজনের লক্ষ্যে শুরু হয়েছে সম্মেলনের প্রতিনিধি নিবন্ধন কার্যক্রম।

সোমবার (০৪ ডিসেম্বর) থেকে চিটাগং ইউনিভার্সিটি মডেল ইউনাইটেড ন্যাশনস অ্যাসোসিয়েশন (সিইউমুনা) উদ্যোগে শুরু হচ্ছে প্রতিনিধি নিবন্ধন কার্যক্রম। 'সামুদ্রিক সম্পদ সংরক্ষণ এবং দীর্ঘমেয়াদি সুনীল অর্থনীতির প্রসারে বিশ্বব্যাপী অংশীদারিত্ব বৃদ্ধি' প্রতিপাদ্যে আগামী বছরের ৭ ফেব্রুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে এ সম্মেলন। 

নিবন্ধিত প্রতিনিধিগণ ১০টি কমিটিতে বিভক্ত হয়ে যুক্তিতর্ক উপস্থাপনের মাধ্যমে তাদের কূটনৈতিক দক্ষতার সাহায্যে বিশ্বব্যাপী চলমান বিভিন্ন সমস্যার সময়োপযোগী সমাধান নিরূপণে কাজ করবে।

কমিটিগুলো হল - নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি), জাতিসংঘ সাধারণ পরিষদ-১ (ডাইসেক), জাতিসংঘ মানবাধিকার কমিশন (ইউএনএইচআরসি), আন্তর্জাতিক সামুদ্রিক সংস্থা (আইএমও), পেট্রোলিয়াম রপ্তানিকারক সংস্থা (ওপেক), আর্কটিক কাউন্সিল, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (ইউএনইপি), বাংলাদেশ জাতীয় সংসদ এবং আন্তর্জাতিক সংবাদ সংস্থা (আইপি)।

অনুষ্ঠিত হতে যাওয়া এবারের সম্মেলনে উপস্থিত থাকবেন সিইউমুনার মহাসচিব আব্দুল্লা আল জেদান, উপ-মহাসচিব মো. তারিক মনাওয়ার ও মহাপরিচালক ইসফাকুল কবির আসিফ। সম্মেলনটিতে আয়োজক হিসেবে থাকবেন প্রায় অর্ধশতাধিক তরুণ শিক্ষার্থী।

সম্মেলনটির মহাসচিব আবদুল্লা আল জেদান বলেন, 'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতীকী জাতিসংঘ সম্মেলন ২০২৪' এর পর্দা উন্মোচন হয়েছে এবং এ নিয়ে আমি এবং আমার দল যথেষ্ট আশাবাদী এবং সম্মেলনকে সুন্দরভাবে আয়োজন করতে আমরা প্রস্তুত। চট্টগ্রামের অন্যতম পরিচয় বন্দর নগরী-কে প্রাধান্য দিয়ে নির্ধারিত হয়েছে এবারের প্রতিপাদ্য যা এবারের সম্মেলন কে প্রদান করবে এক নতুন মাত্রা। 

তিনি আরও বলেন, দেশ বিদেশের প্রায় ৪০০ প্রতিনিধি কে যুক্ত করার লক্ষ্য রেখে আমার দল নিরলস পরিশ্রম করে যাচ্ছে। আগামী বছরের প্রথমে এই শিক্ষামূলক সম্মেলনের মাধ্যমে দেশবিদেশের শিক্ষার্থীরা সামুদ্রিক সম্পদ সংরক্ষণ ও  সুনীল অর্থনীতির প্রসার সম্পর্কে অবহিত হয়ে ভবিষ্যতে  নেতৃত্বে অগ্রণী ভূমিকা পালন করবে।  একইসাথে এই সম্মেলন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকেও বহির্বিশ্বের ধ্যানধারণার সাথে পরিচিত করতে আরও নতুন মাত্রা যোগ করবে বলে আমি মনে করি।

এবারের সম্মেলনের প্রতিপাদ্যের বিষয়ে উপ-মহাসচিব মো.তারিক মনাওয়ার বলেন, এবারের সম্মেলনে আমরা চট্টগ্রাম-এর পরিচয় ‘বন্দর নগরী’-কে প্রাধান্য দিয়ে প্রতিপাদ্য ঠিক করেছি। একইসাথে বর্তমান বাংলাদেশের সামুদ্রিক সম্পদ সংরক্ষণ ও সুনীল অর্থনীতির প্রসারে তরুণ ছাত্র-ছাত্রীদের অবহিত করাও আমাদের উদ্দেশ্য।


সর্বশেষ সংবাদ