ঢাবিতে ব্রেইন ডিজিজেস বিষয়ক সিম্পোজিয়াম অনুষ্ঠিত

  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের উদ্যোগে 'Brain Diseases: Bangladesh Perspectives' শীর্ষক দিনব্যাপী এক সিম্পোজিয়াম শনিবার (৭ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক কামালউদ্দিন আহমদ লেকচার গ্যালারিতে অনুষ্ঠিত হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে এই সিম্পোজিয়াম উদ্বোধন করেন। নিওরোসায়েন্স বিষয়ক চিকিৎসা ও গবেষণায় অসাধারণ অবদানের জন্য অনুষ্ঠানে ৫জন বিশিষ্ট নিওরোসায়েন্টিস্টকে সম্মাননা প্রদান করা হয়।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সম্মাননাপ্রাপ্ত নিওরোসায়েন্টিস্টদের আন্তরিক অভিনন্দন জানিয়ে বলেন, চিকিৎসা বিজ্ঞানে নিওরোসায়েন্স একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তথ্য-প্রযুক্তি ও সামাজিক মাধ্যমের লাগামহীন ব্যবহারের ফলে মানুষের মধ্যে বিশেষ করে শিশুদের মধ্যে মানসিক ভারসাম্যহীনতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। একারণে সমাজে নানাবিধ বিশৃঙ্খলা ও অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটছে এবং দেশ ও সমাজের উন্নয়ন বাধাগ্রস্ত হচ্ছে। মানুষের মানসিক ও শারীরিক সুস্থতা বজায় রাখার মাধ্যমে সুস্থ, সমৃদ্ধ ও উন্নত সমাজ বিনির্মাণে নিওরোসায়েন্স বিশেষজ্ঞ, শিক্ষক ও গবেষকদের মূখ্য ভূমিকা পালন করবেন বলে উপাচার্য আশাবাদ ব্যক্ত করেন।

আরও পড়ুন: ভালো বিশ্ববিদ্যালয়-সাবজেক্ট পাচ্ছেন কম মার্কস পাওয়া ভর্তিচ্ছুরা

সম্মাননাপ্রাপ্ত গবেষকবৃন্দ হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয় নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. খলিলুর রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক নিওরোলজি অনুষদের সাবেক ডিন অধ্যাপক ডা. শাহীন আখতার, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের নিওরোলজি বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মনসুর হাবিব, শহীদ শেখ আবু নাসের স্পেশালাইজড হসপিটাল-এর নিওরোলজি বিভাগের বিভাগীয় প্রধান ডা. আব্দুস সালাম এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব নিওরোসায়েন্স এন্ড হসপিটাল-এর পরিচালক অধ্যাপক ডা. কাজী দীন মোহাম্মদ ।

অধ্যাপক ড. মোহাম্মদ রিয়াজুল ইসলামের সঞ্চালনায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে সিম্পোজিয়ামে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. এম এম তৌহিদুল ইসলাম মূল প্রবন্ধ উপস্থাপন করেন। 

এছাড়া জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. এনামুল হক বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।


সর্বশেষ সংবাদ