সময় বৃদ্ধির আগে চবিতে ভর্তির যত আবদন পড়ল

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষার আবেদনের সময় আরও দু’দিন বাড়ানো হয়েছে। ভর্তি আবেদনের শেষ সময় ছিল বুধবার (১২ এপ্রিল) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। এদিন দুপুর পর্যন্ত প্রায় দুই লাখ শিক্ষার্থী আবেদন করেছেন। 

নতুন নির্দেশনা অনুযায়ী, ১৪ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। এছাড়া আবেদনের শর্তাবলি অপরিবর্তিত থাকবে। বুধবার (১২ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (অ্যাকাডেমিক) এস এম আকবর হোছাইন বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা গেছে, বুধবার পর্যন্ত চবির বিভিন্ন ইউনিট ও উপ ইউনিটের ভর্তির আবেদন জমা পড়েছে এক লাখ ৯২ হাজার ১৪৬টি। আগামী দুদিনে দুই লাখ ছাড়িয়ে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। এটি হলে এবার রেকর্ডসংখ্যক ভর্তির আবেদন জমা পড়বে।

এর আগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্বোচ্চ আবেদন জমা পড়েছিল ২০২০-২১ শিক্ষাবর্ষে। এক লাখ ৯৫ হাজার ৭৯২ জন শিক্ষার্থী আবেদন করেছেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ছয়টি ইনস্টিটিউট রয়েছে।

এতে চার হাজার ৯২৬টি আসনের জন্য ভর্তি পরীক্ষা নেওয়া হয়। চারটি ইউনিট ও দুটি উপইউনিটে মোট আসন রয়েছে চার হাজার ১৮৯টি। আর বাকি ৭৩৭টি আসন বিভিন্ন কোটায় বরাদ্দ রয়েছে। 

ইউনিটগুলোর মধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে এক হাজার ২১৫টি, ‘বি’ ইউনিটে এক হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৬৪০টি, ‘ডি’ ইউনিটে ৯৫৮টি। উপইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি ও ‘ডি-১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এ ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০। এবারও ক্যাম্পাসেই সব পরীক্ষা অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, চবিতে আগামী ১৬ মে ভর্তি পরীক্ষা শুরু হবে, শেষ হবে ২৫ মে। আগামী ১৬ ও ১৭ আগস্ট এ ইউনিট, ১৯ আগস্ট সি ইউনিট, ২০ ও ২১ আগস্ট বি ইউনিট, ২২ ও ২৩ আগস্ট ডি ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৪ আগস্ট সকালে উপইউনিট বি-১ ও একই দিন বিকেলে ডি-১ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ