ঢাবিতে আন্তর্জাতিক গণিত দিবস উদযাপিত

ঢাবিতে আন্তর্জাতিক গণিত দিবস উপলক্ষে কুইজ প্রতিযোগিতা
ঢাবিতে আন্তর্জাতিক গণিত দিবস উপলক্ষে কুইজ প্রতিযোগিতা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) চতুর্থ আন্তর্জাতিক গণিত উৎসব উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে মঙ্গলবার (১৪ মার্চ) সকালে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক বর্ণাঢ্য র‌্যালি আয়োজন করা হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ প্রধান অতিথি হিসেবে র‌্যালির নেতৃত্ব দেন এবং দিবসটির কর্মসূচি উদ্বোধন করেন।  বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আব্দুস ছামাদসহ বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীরা ওই র‌্যালিতে অংশগ্রহণ করেন।

র‍্যালি শেষে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের জন্য পৃথক কুইজ প্রতিযোগিতা এবং পুরষ্কার বিতরণীর আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ। এসময় তিনি কুইজ প্রতিযোগিতায় কলেজ পর্যায়ে ৩ জন এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ের ১০ জন বিজয়ীকে অভিনন্দন জানান এবং বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

বাংলাদেশ গণিত সমিতির সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শহীদুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় ফলিত গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শওকাত আলী এবং বাংলাদেশ গণিত সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ বাবুল হাসান। এসময় আয়োজিত সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয় গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. কামরুজ্জামান এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মো. আব্দুল হাকিম খান প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেন, গণিত ছাড়া একজন ছাত্রের মেধার বিকাশ হয় না, এজন্যই আমাদের শিক্ষার্থীদের গণিতের প্রতি আরো জোর প্রদান করতে হবে। গণিত দিবস উপলক্ষ্যে আয়োজিত বিভিন্ন কর্মসূচির মাধ্যমে শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা পরস্পরের মধ্যে জ্ঞান বিনিময়ের সুযোগ পান এবং নিজেদের সমৃদ্ধ করতে পারেন। এজন্যই আমাদের এখান থেকে প্রাপ্ত শিক্ষাটা লালন করতে হবে। যেন এই সমৃদ্ধিটা সবসময় বজায় থাকে।

সভাপতির বক্তব্যে ড. মো. শহীদুল ইসলাম বলেন, আমরা শিক্ষার্থীদের গণিতে উৎসাহী করার জন্য এসব প্রতিযোগিতার আয়োজন করে থাকি। কারণ একসময় লোকে গণিতকে ভয় পেতো। অবশ্য, আজ গণিতের প্রয়োজনীয়তা সর্বজনস্বীকৃত এসডিজি ২০৩০ এর লক্ষ্যমাত্রা অর্জনে গণিতের গুরুত্ব অপরিসীম। গণিত ছাড়া জীবন চলানোই অসম্ভব। চিকিৎসা, অর্থনীতি, ব্যবসা, প্রশাসন থেকে শুরু করে সবকিছুই এখন গণিতের উপর নির্ভরশীল বলেও তিনি মনে করেন।

এর আগে গতকাল সোমবার (১৩ মার্চ) ‘সকলের জন্য গণিত’ প্রতিপাদ্যে বাংলাদেশ গণিত সমিতির উদ্যোগে অনুষ্ঠিত এই দিবস উপলক্ষ্যে উদ্বোধনী র‌্যালি, কুইজ প্রতিযোগিতা ও সেমিনারসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। এর আগে গতকাল ১৩ মার্চ সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের এ এফ মুজিবুর রহমান গণিত ভবনের সামনে মোট ৩.১৪১৬ কিলোমিটার সড়কে 'পাই' এর মান অঙ্কন করা হয়। এসময় ঢাবি অধ্যাপক ড. মো.আখতারুজ্জামান সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন শিক্ষকগণ ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


সর্বশেষ সংবাদ