রাবির উর্দু বিভাগে ফল বিপর্যয় তদন্তে তিন সদস্যের কমিটি

রাজশাহী বিশ্ববিদ্যালয়
রাজশাহী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উর্দু বিভাগের ফল বিপর্যয়কে কেন্দ্র করে শিক্ষার্থীদের অনশনের ঘটনার জেরে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক ড. প্রদীপ কুমার পাণ্ডে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আইন বিভাগের অধ্যাপক ড. এম আনিসুর রহমানকে আহ্বায়ক করে তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অপর দুই সদস্য হচ্ছেন সমাজকর্ম বিভাগের অধ্যাপক শরিফুল ইসলাম এবং ইসলামের ইতিহাস ও সংস্কৃতির বিভাগের অধ্যাপক খলিলুর রহমান। আজ থেকে তারা কাজ শুরু করবেন এবং সাত কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবেন।

উল্লেখ্য, সোমবার (৫ নভেম্বর) রাত সাড়ে ৯টার দিকে উর্দু বিভাগের শিক্ষার্থীদের পানি পান করিয়ে অনশন ভাঙান উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। এ সময় তিনি অনশতরত শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হবে। যেটি আগামী সাতদিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দেবে। সে আলোকে এ তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আরো পড়ুন: বাস কমেছে রাবির, ট্রিপ আট থেকে নেমে তিনে

উর্দু বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৩৫ জন নিয়মিত ও তিনজন অনিয়মিত শিক্ষার্থী রয়েছেন। তারা প্রত্যেকেই প্রথম সেমিস্টারে পরীক্ষায় উত্তীর্ণ হন। গত ২২ এপ্রিল তাদের প্রথম বর্ষের দ্বিতীয় সেমিস্টার পরীক্ষা শুরু হয়ে ওই মাসেই শেষ হয়। ২৫ আগস্ট তাদের ফল প্রকাশিত হয়।

সেই ফলে ৩৮ জন পরীক্ষার্থীর মধ্যে ৩০ জনের ফল প্রকাশ হয়। ছয় নিয়মিত ও দুজন অনিয়মিত শিক্ষার্থীর ফল প্রকাশিত হয়নি। ছয় শিক্ষার্থী একটি করে কোর্সে ফেল করেছেন। ওই দিন ফলাফলে ক্ষুব্ধ হলে বিভাগের অফিস কক্ষে ও সভাপতির কক্ষে তালা লাগিয়ে বিভাগ বন্ধ ঘোষণা করেন শিক্ষার্থীরা।

পরে ছাত্র-উপদেষ্টার আশ্বাসে তালা খুলে দেন তারা। এ সময় ছাত্র-উপদেষ্টা অতি দ্রুত সমস্যা সমাধানের আশ্বাস দিলেও যথাসময়ে সমস্যার সমাধান করতে না পারায় গত ৫ ডিসেম্বর ওই বিভাগে শিক্ষার্থীরা অনশন শুরু করেন।


সর্বশেষ সংবাদ