সিঙ্গাপুর সফরে যাচ্ছেন রাবি উপাচার্য

রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার
রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার  © ফাইল ছবি

ব্রিটিশ কাউন্সিল আয়োজিত ‘গোয়িং গ্লোবাল এশিয়া প্যাসিফিক কনফারেন্স’-এ অংশ নিতে ৪ দিনের সফরে সিঙ্গাপুর যাচ্ছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার। রবিবার (২৭ নভেম্বর) সকালে তিনি সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওয়ানা হন। বিশ্ববিদ্যালয় সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, কনফারেন্সটি আগামীকাল সোমবার (২৮ নভেম্বর) থেকে শুরু হয়ে ১ ডিসেম্বর পর্যন্ত চলবে। সফর শেষে আগামী ৩ ডিসেম্বর তিনি দেশে ফিরবেন।

সম্মেলনে রাবি উপাচার্য ‘বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (এসটিইএম) বিষয়ে লিঙ্গসমতা’ শীর্ষক এক প্যানেল আলোচনায় অংশ নেবেন। আগামী ৩০ নভেম্বর সকালে অনুষ্ঠিতব্য প্যানেল আলোচনায় নারী শিক্ষার্থীদের ঝরে পড়ার কারণ, উচ্চশিক্ষা পর্যায়ে উপযুক্ত বিষয় নির্বাচনের জন্য স্কুল পর্যায়ে মেয়েদের সহযোগিতার জন্য কী ধরনের উদ্যোগ নেয়া হচ্ছে এবং বিষয় নির্বাচনের পন্থাগুলোকে কীভাবে শক্তিশালী করা যেতে পারে সে বিষয়ে আলোচনা করবেন তিনি।

আরও পড়ুন: মাশরুম চাষ শিখতে ৩০ কর্মকর্তার বিদেশ ভ্রমণ বাতিল

প্যানেল আলোচনায় উপাচার্যের সাথে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্সের অনারারি অধ্যাপক রোহিনী গডবোল (পদ্মশ্রী), মালেশিয়ার মালায়া বিশ্ববিদ্যালয়ের ডেপুটি ভাইস চ্যান্সেলর (একাডেমিক এন্ড ইন্টারন্যাশনাল) ড. ইয়াতিমাহ আলিয়াস, যুক্তরাজ্যের এডিনবার্গ নেপিয়ার বিশ্ববিদ্যালয়ের প্রিন্সিপাল ও ভাইস চ্যান্সেলর অধ্যাপক এন্ড্রেয়া নোলান, জাপানের কিয়ুশু বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স এন্ড ডাইভার্সিটি এর ভাইস প্রেসিডেন্ট ড. নাতালিয়ে কোনোমি অংশ নিবেন।

আন্তর্জাতিক শিক্ষার ক্ষেত্রে জ্ঞানের বিস্তৃতিতে নেতাদের জন্য একটি কৌশলগত ফোরাম প্রণয়ন এবং বিশ্বব্যাপী উচ্চশিক্ষার ভবিষ্যৎ-কে নতুন রূপ দিতে একটি বৈশ্বিক নেটওয়ার্ক তৈরির জন্য এ সম্মেলন আয়োজন করেছে ব্রিটিশ কাউন্সিল।


সর্বশেষ সংবাদ