ব্রাজিল-আর্জেন্টিনার ফাইনাল দেখতে চান রাবি শিক্ষার্থীরা

বরাবরের মতো এবারও ফুটবলপ্রেমী রাবি শিক্ষার্থীরা প্রধানত দুইভাগে বিভক্ত
বরাবরের মতো এবারও ফুটবলপ্রেমী রাবি শিক্ষার্থীরা প্রধানত দুইভাগে বিভক্ত  © টিডিসি ফটো

জমকালো উদ্বোধনী অনুষ্ঠান ও স্বাগতিক কাতারের বিরুদ্ধে ইকুয়েডরের ম্যাচ দিয়ে শুরু হয়ে গেছে ২২তম কাতার ফিফা বিশ্বকাপ আসর। এই ফুটবল বিশ্বকাপের উন্মাদনায় মেতেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। ফুটবল ভক্তরা কাঁপছেন বিশ্বকাপের জ্বরে! এই জ্বর আরও বাড়াতে আয়োজনের যেন কমতি নেই।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, ক্যাম্পাসের বিভিন্ন হলে, বিভাগে, অনুষদে ঘোষণা করা হচ্ছে সমর্থক গোষ্ঠীদের কমিটি। বিশ্বকাপেকে ঘিরে শিক্ষার্থীদের মধ্যে নানান উত্তেজনা, প্রিয় দলকে সমর্থন করতে হচ্ছে আনন্দ মিছিল, বিশ্বকাপ উৎসবের আমেজে ক্যাম্পাস এখন জমজমাট।

বরাবরের মতো এবারও ফুটবলপ্রেমীরা প্রধানত দুইভাগে বিভক্ত। তাদের উৎসাহ-উদ্দীপনা-উত্তেজনা ব্রাজিল আর আর্জেন্টিনাকে ঘিরে। এছাড়া জার্মানি, স্পেন ও ফ্রান্স ঘিরেও কিছু সমর্থক আছে। তবে তাদের মধ্যে উত্তেজনার পরিমাণ কম। ব্রাজিল আর আর্জেন্টিনাকে ফাইনালে মুখোমুখি দেখতে চান উভয় দলের সমর্থকরা। তাই প্রিয় দলের প্রতি নিজেদের সমর্থনের প্রমাণ দিতে চলছে নানা প্রতিযোগিতা। হলে ঢুকতেই আগে চোখে পড়ে ব্রাজিল-আর্জেন্টিনার পতাকা। সঙ্গে লাল-সবুজের পতাকাও দুলছে তাল মিলিয়ে। দেয়ালে দেয়ালে আঁকা হয়েছে ব্রাজিল-আর্জেন্টিনার পতাকা। 

চায়ের কাপে ব্রাজিল-আর্জেন্টিনার সমর্থকদের মধ্যে চলছে তর্ক-বিতর্কে আড্ডা। হলের ক্যান্টিনে, রিডিংরুমে, বিভিন্ন চত্বরে, ক্লাসরুমে বিতর্ক– কে সেরা এই বিশ্বকাপে, কে জিতবে বিশ্বকাপ! ক্লাস কিংবা আড্ডায় এখন প্রিয় দলের জার্সি যেন শিক্ষার্থীদের আবশ্যক পোশাক। হলের টিভি রুমের সামনে লাগানো হয়েছে বিশ্বকাপ ফুটবলের ফিকচার।

এই উন্মাদনা ছড়িয়ে পড়েছে শিক্ষার্থীদের ভার্চুয়াল জগতেও। নিজেদের ফেসবুক, টুইটার কিংবা ইন্সটাগ্রামের মতো সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রিয়দলের বন্দনা করে পোস্ট করছেন তারা। বিভিন্ন দলের সমর্থকেরা মিলে ইতোমধ্যে গড়ে তুলেছেন সমর্থকগোষ্ঠী। তাদের নিয়ে আবার কমিটি ঘোষণা করা হয়েছে। যেখানে সভাপতি-সম্পাদক পদ ছাড়াও সৃষ্টি হয়েছে অবাক করা সব পদ-পদবি। কেউ হয়েছেন 'গুজব নিরসন বিষয়ক সম্পাদক', কেউ 'রেফারির সিদ্ধান্ত বিশ্লেষণ বিষয়ক সম্পাদক' কিংবা 'প্রতিপক্ষকে খোঁচামারা বিষয়ক সম্পাদক' ইত্যাদি।

ব্রাজিল সমর্থক গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ইমরান হোসাইন বলেন, ‘বর্তমান ফিফার এক নম্বর দল ব্রাজিল। সাম্প্রতিক সময়ে ক্লাব ফুটবলে ব্রাজিলের খেলোয়াড়দের যে পারফরম্যান্স, সে ধারাবাহিকতা যদি তারা ধরে রাখতে পারে, তাহলে অবশ্যই ব্রাজিলের হেক্সা মিশন সফল হবে। ব্রাজিলের এবারের দলটি খুব অসাধারণ, কোনো অংশে কমতি নেই। বিশ্বকাপে এ দলটি খুব ভালো করবে এবং অবশ্যই মিশন সফল হবে।'

আর্জেন্টাইন ভক্ত বর্ষা জান্নাত বলেন, ‘ফুটবল নব্বই মিনিটের খেলা এবং এর পুরোটা সময়ই একটা টান টান উত্তেজনার মধ্যে দিয়ে যায়। স্নায়বিক চাপ একটা বাড়তি আনন্দ দেয় ভক্তদের। এই চাপ থাকে প্লেয়ারদের মাঝেও। যারা এই চাপ সামলে নিজেদের সেরাটা দিতে পারবেন, তারাই জিতবেন। আমি বলবো, এবার আর্জেন্টিনা চ্যাম্পিয়ন হবে। কারণ স্নায়বিক চাপ সামলানোর পরীক্ষায় তারা ৩৬ ব্যাচ ধরে অপরাজিত।’

এর আগে জমকালো উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে রবিবার (২০ নভেম্বর) পর্দা উঠেছে ‘দ্য গ্রেটেষ্ট শো অন আর্থ’ খ্যাত ফিফা ফুটবল বিশ্বকাপের ২২ তম আসরের। এইবারের বিশ্বকাপের মূল আয়োজক পারস্য উপসাগরের উপকূলীয় দেশ কাতার। কাতারের রাজধানী দোহার কেন্দ্র থেকে ৪০ কি.মি. দূরে আল খোরে অবস্থিত আল বায়েত স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান ও উদ্বোধনী ম্যাচ। এবারের আসরে শিরোপা লড়াইয়ে মাঠে খেলছে ৮ টি গ্রুপে ৩২টি ফিফা অন্তর্ভূক্ত জাতীয় ফুটবল দল।


সর্বশেষ সংবাদ