পলিব্যাগে ঢাবি সমাবর্তনের টুপি-গাউন, টাইয়ে বানান ভুল

আগের বছরগুলোর বিশেষ ব্যাগ ও এবারে পলিব্যাগে টুপি-গাউন সরবরাহের এ ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে
আগের বছরগুলোর বিশেষ ব্যাগ ও এবারে পলিব্যাগে টুপি-গাউন সরবরাহের এ ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আগামী ১৯ নভেম্বর অনুষ্ঠিত হবে। ইতিমধ্যে সমাবর্তনের জন্যে রেজিস্ট্রেশন করা গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের মাঝে টুপি-গাউন বিতরণ শুরু হয়েছে। শিক্ষার্থীরা জানিয়েছেন, প্রতি বছর সমাবর্তনের পূর্বে গ্র্যাজুয়েটদের কাপড়ের ব্যাগে বিশ্ববিদ্যালয়ের লোগো-নাম সংবলিত বিশেষ ব্যাগে স্যুভেনির সরবরাহ করলেও এবার তা করা হয়েছে পলিব্যাগে। এছাড়া টাইয়ের বানানেও ছিল ভুল।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, সমাবর্তনের স্যুভেনির সরবরাহের জন্য প্রতিবছরই কাপড়ের বিশেষ তৈরি করা হয়; এবারও করা হয়েছে। যখন শিক্ষার্থীরা গাউন জমা দেবে তখন তাদের ওই বিশেষ ব্যাগ দেয়া হবে। তবে বিশেষ ব্যাগ পরে দেয়া হলেও প্রাথমিকভাবে টুপি-গাউন সরবরাহে পলিব্যাগের ব্যবহার ঠিক হয়নি। এছাড়া বানান ভুলে বিষয়ে দুঃখ প্রকাশ করেছে প্রশাসন।

এদিকে, পলিব্যাগে বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তনের স্যুভেনির সরবরাহের বিষয়ে ক্ষোভ প্রকাশ করেছেন গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা। তারা বলছেন, এটা একটা অপমান। শিক্ষার্থীদের থেকে এতগুলো টাকা নিয়ে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সমাবর্তনের কোন খাতে খরচ করেছে? এর একটা জবাবদিহিতার প্রয়োজন রয়েছে।

পলিব্যাগে টুপি-গাউনের একটি ছবি শেয়ার করে রিয়াজ হক নামে বিশ্ববিদ্যালয়ের এক গ্র্যাজুয়েট শিক্ষার্থী ক্যাপশনে লিখেছেন, সমাবর্তন এবং পরিবেশবান্ধব পলিথিন! এটা নিয়ে আমি আমার শিক্ষার্থীদের সামনে খুবই লজ্জা পেয়েছি।

বিশ্ববিদ্যালয়ের ৫৩তম সমাবর্তন আগামী ১৯ নভেম্বর ঢাবির কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। এছাড়া একইসঙ্গে এ সমাবর্তন অনুষ্ঠান অধিভুক্ত ঢাকা কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, সরকারি শহিদ সোহরাওয়ার্দী কলেজ, সরকারি বাঙলা কলেজ, সরকারি তিতুমীর কলেজের জন্য ঢাকা কলেজ ক্যাম্পাস এবং ইডেন মহিলা কলেজ ও বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজের জন্য ইডেন মহিলা কলেজ ক্যাম্পাস ভেন্যুতে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: ঢাবির স্ক্রিন সমাবর্তনের বিরুদ্ধে মাঠে নামছেন সাত কলেজ শিক্ষার্থীরা

সমাবর্তন উপলক্ষে গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের টুপি, গাউন, টাই ও আমন্ত্রণপত্র দেয়া হয়েছে। আমন্ত্রণপত্রে 53rd Convocation লেখা বানান ঠিক থাকলেও টাই-এর মধ্যে লেখা হয়েছে 53th Convocation। টাই-এর এ ভুল বানান নিয়েও গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের মাঝে দেখা গেছে ব্যাপক প্রতিক্রিয়া।

টাই-এর ভুলের বিষয়ে দুঃখ প্রকাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সমাবর্তনে অংশগ্রহণের জন্য টাই গাউনের সঙ্গে আগেই দেয়া হয়েছে। সেখানে 53th-এর পরিবর্তে 53rd হবে। যারা এগুলো নিয়ে কাজ করেছে তারা ভুল করেছে। এটা অনিচ্ছাকৃত ভুল। 

জানা যায়, সমাবর্তনের টাই বানিয়েছে পিয়ারলেস কমিউনিকেশন নামে একটি প্রতিষ্ঠান। ভুলটি তারা করেছে। বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের ভুলটি চেক করে সংশোধন করেনি। ফলে এ ভুল থেকে যায়। এছাড়া আগের সমাবর্তনগুলোতে স্যুভেনির গ্র্যাজুয়েটদের মাঝে আগে সরবরাহ করা হলেও এবার তা হচ্ছে উল্টো। এবার গাউন জমা দেয়ার সময় স্যুভেনির সরবরাহ করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক নোটিশে গ্র্যাজুয়েটদের জানানো হয়েছে, সমাবর্তন স্যুভেনির (ব্যাগ ও মগ) একাডেমিক কস্টিউম নির্ধারিত স্থানে ফেরত দেওয়ার সময় প্রদান করা হবে।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, গাউন তো সাধারণ ব্যাগেই দেয়া হয়। আর সমাবর্তনের জন্য স্পেশাল ব্যাগ পরে দেয়া হবে। এই লক্ষ্যে আমরা সুন্দর একটা ব্যাগ তৈরি করেছি। ব্যাগে একটা মগ থাকবে। যখন শিক্ষার্থীরা গাউন জমা দেবে তখন তাদেরকে এই মগ ও ব্যাগ দেওয়া হবে।

পরিবেশ দূষণকারী পলিব্যাগে গাউন-টাই সরবরাহের বিষয়ে তিনি জানান, পলিব্যাগ ব্যবহার করা কোনোভাবেই কাম্য নয়। বিশ্ববিদ্যালয়ের অন্যান্য জায়গায় যেসব গাউন সরবরাহ করা হয়েছে, সেখানে কাপড়ের ব্যাগ দেওয়া হয়েছে। তবে খোঁজ নিয়ে জানতে পেরেছি কিছু জায়গায় পলিব্যাগ দেয়া হয়েছে। আমরা তাদের বলেছি, এটা ঠিক হয়নি।


সর্বশেষ সংবাদ