গবেষণা-প্রকাশনা মেলা প্রতিবছর আয়োজন করা হবে: ঢাবি ভিসি

পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে ঢাকা ঢাবি উপাচার্য
পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে ঢাকা ঢাবি উপাচার্য  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর নিয়ম করে গবেষণা-প্রকাশনা মেলা আয়োজন হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেছেন প্রতিবছর এ মেলা আয়োজনের  জন্য নীতিমালা প্রণয়ন করা হবে। দুই দিনব্যাপী মেলার শেষ দিন রবিবার (২৩ অক্টোবর) সমাপনী অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

ঢাবি উপাচার্য বলেন, প্রতিবছর নিয়মিতভাবে এই মেলা আয়োজনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বিদেশি বিশ্ববিদ্যালয়সমূহের শিক্ষক ও শিক্ষার্থীদের সম্পৃক্ততা বাড়াবে। এর জন্য বিশ্ববিদ্যাল প্রশাসন প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

অনুষ্ঠানে প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ও কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালন করেন রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।

আরও পড়ুন: খেলার মাঠে কথাকাটাকাটি, কলেজছাত্রকে কুপিয়ে আহত

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান গবেষণা-প্রকাশনা মেলা সফলভাবে আয়োজনের ক্ষেত্রে সর্বাত্মক সহযোগিতা প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলকে আন্তরিক ধন্যবাদ জানান। বিশ্ববিদ্যালয়ে গবেষণার সংস্কৃতি তৈরি এবং নতুন শতকে বিশ্ববিদ্যালয়কে গড়ে তোলার ক্ষেত্রে এই মেলা কার্যকর ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

সমাপনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষ্যে আয়োজিত কবিতা, রচনা ও ফটোগ্রাফি প্রতিযোগিতা এবং প্রত্যেক জার্নালের বিশেষ সংখ্যার শ্রেষ্ঠ আর্টিক্যাল লেখককে সনদ, ক্রেস্ট ও প্রাইজ-মানি প্রদান করা হয়। এছাড়া, প্রত্যেক অনুষদ, ইনস্টিটিউট এবং সেন্টারের পোস্টার সমূহ থেকে নির্বাচিত প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পোস্টার উপস্থাপনকারীকেও পুরস্কার দেওয়া হয়।

এর আগে গতকাল শনিবার (২২ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এ মেলার উদ্বোধন করেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।


সর্বশেষ সংবাদ