ঢাবির গবেষণা মেলায় ‘গবেষণা’ বানানই ভুল

গবেষণা বানান সংশোধনের আগের ও পরের ব্যানার
গবেষণা বানান সংশোধনের আগের ও পরের ব্যানার  © সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথমবারের মতো শুরু হচ্ছে গবেষণা ও প্রকাশনা মেলা। বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উপলক্ষে আজ শনিবার ও আগামীকাল রোববার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে দুই দিনব্যাপী এ মেলা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে প্রথমবারের মতো এ আয়োজন হলেও সমালোচনার মুখে পড়েছে কর্তৃপক্ষ। কারণ গবেষণা মেলার প্যান্ডেলের ব্যানারেই ‘গবেষণা’ বানান ভুল ছিল। গবেষণার পরিবর্তে ব্যানারে লেখা হয় ‘গবেষনা’। এ নিয়ে সমালোচনা শুরু হলে কর্তৃপক্ষ বানানটি ঠিক করেছে।

জানা গেছে, দুই দিনব্যপী এ মেলার মূল মঞ্চের ব্যানারে লেখা ছিল ‘গবেষনা ও প্রকাশনা মেলা-২০২২’। শনিবার রাতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা ওই স্থান পরিদর্শনে গেলে বানানটি ভুল দেখতে পান। পরে রাতেই ব্যানারের বানান পরিবর্তন করে আয়োজকরা।

আরো পড়ুন: রামেকের ঘটনায় অভিযোগ দেবে রাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক বলেন, রাতে সহকর্মীদের নিয়ে ঘুরতে গিয়ে দেখেন ব্যানারের প্রথম শব্দটিই ভুল। বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত বানান ভুল ছিল। বিশ্ববিদ্যালয়ে প্রথম এ ধরনের মেলা হচ্ছে। সেখানে প্রথম শব্দই ভুল। আয়োজক কমিটি বিষয়টি দেখবে না কেন? অনেকের নজরে পড়ার পর বানান পরিবর্তন হবে কেন? এটি তো সেনসেটিভ।

পরে ব্যানারের বানানটি পরিবর্তন করে দেওয়া হয়েছে বলে জানান মেলার সমম্বয়ক ও আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সাইন্স অনুষদের ডিন মো. জিল্লুর রহমান। তিনি গণমাধ্যমকে বলেন, বানানটি ভুল ছিল। পরে ঠিক করে দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ