অনলাইন শিক্ষা কার্যক্রমে ইউজিসি ও গ্রামীণ ফোনের সমঝোতা

ইউজিসির ও গ্রামীণ ফোনের লোগো
ইউজিসির ও গ্রামীণ ফোনের লোগো  © ফাইল ফটো

চলমান করোনাভাইরাস পরিস্থিতির কারণে পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রম চলমান রাখতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) ও গ্রামীণ ফোন লিমিটেড (জিপি) এর মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। আজ বৃহস্পতিবার (১২ নভেম্বর) এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এতে এই সমঝোতা স্মারকের আওতায়, গ্রামীণ ফোন অনলাইন শিক্ষা কার্যক্রমে সাশ্রয়ী মূল্যে ইন্টারনেট ডাটা প্যাক সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং ফ্যাকাল্টি মেম্বারদের সরবরাহ করবে।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ জুম প্লাটফর্মে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন। এতে ইউজিসি অনলাইন সভায় উপস্থিত ইউজিসির ও গ্রামীণ ফোনের উর্ধ্বতন কর্মকর্তারা স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ বিষয়ে ইউজিসি চেয়ারম্যান গ্রামীণ ফোনকে ধন্যবাদ জানিয়ে বলেন, করোনা পরিস্থিতির এই সময়ে উচ্চশিক্ষাক্ষেত্রে গ্রামীণ ফোনের এ অংশগ্রহণ সময়ের দাবি। এর মাধ্যমে উচ্চশিক্ষায় অধ্যয়নরত শিক্ষার্থীদের বর্তমান সময়ের একটি গুরুত্বপূর্ণ চাহিদা পূরণ হবে। এটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের অনলাইন শিক্ষা কার্যক্রমে ইতিবাচক ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, এতে শিক্ষার্থীরা অনলাইন শিক্ষায় আরও বেশি মনোযোগী হবে। ইউজিসি এবং গ্রামীণ ফোনের মধ্যকার বন্ধন এখানেই শেষ হবে না বরং ভবিষ্যতে উচ্চশিক্ষার উন্নয়নে দেশের বৃহৎ এই টেলিকম অপারেটর প্রয়োজনে এগিয়ে আসবে।

উল্লেখ্য, এর আগে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু রাখতে নামমাত্র খরচে ইন্টারনেট সেবা প্রদানের জন্য সবকয়টি মোবাইল অপারেটরদের অনুরোধ জানানো হলে একমাত্র টেলিটক বাংলাদেশ লিমিটেড সে আহবানে সাড়া দিয়ে এগিয়ে আসে।


সর্বশেষ সংবাদ