বিশ্ববিদ্যালয়ে ই-রিসোর্স ব্যবহারের বিকল্প নেই: ইউজিসি চেয়ারম্যান

সেমিনারে বক্তব্য দিচ্ছেন ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর
সেমিনারে বক্তব্য দিচ্ছেন ইউজিসির চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর  © সংগৃহীত

শিক্ষা ও গবেষণায় গতি সঞ্চার করতে বিশ্ববিদ্যালয়ে ই-রিসোর্স ব্যবহারের বিকল্প নেই বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর। তিনি ডিজিটাল লাইব্রেরিতে মানসম্মত টেক্সট বুক, ই-বুক ও ই-জার্নাল সংযোজনের পরামর্শ দিয়েছেন। রোববার (৩০ জুন) ইউজিসিতে অনুষ্ঠিত ডিজিটাল লাইব্রেরির ওপর নলেজ শেয়ারিং সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

এতে কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। ইউজিসির আইএমসিটি বিভাগের পরিচালক ড. সুলতান মাহমুদ ভুইয়া অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

অধ্যাপক আলমগীর বলেন, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা ও গবেষণার গতি সঞ্চার করতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রকাশিত মানসম্মত টেক্সট বুক, ই-বুক ও ই-জার্নালে শিক্ষক-শিক্ষার্থী ও গবেষকদের প্রবেশাধিকার নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে ডিজিটাল লাইব্রেরি হতে পারে একটি গ্রহণযোগ্য প্লাটফর্ম। 

তিনি আরও বলেন, উচ্চশিক্ষা গ্রহণে দেশে নারীরা এগিয়ে থাকলেও কর্মক্ষেত্রে নারীরা পিছিয়ে রয়েছে। নারীর ক্ষমতায়নে এটি একটি অন্তরায়। কর্মক্ষেত্রে নারীদের এগিয়ে নিতে আইসিটিসহ নানা বিষয়ে নারীদের কর্মদক্ষতা বৃদ্ধিতে ইউজিসি বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে বলে জানান।

আরো পড়ুন: অনির্দিষ্টকালের জন্য ঢাবির ক্লাস-পরীক্ষা বন্ধ ঘোষণা

অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন বলেন, গ্রন্থাগার হচ্ছে বিশ্ববিদ্যালয় উন্নয়নের একটি গুরত্বপূর্ণ অনুঘটক। উচ্চ শিক্ষাক্ষেত্রে নতুন টেক্সট বুক ও ই-বুক প্রকাশের ব্যবস্থা করতে হবে। এছাড়া, গবেষণার সংস্কৃতি গড়ে তোলা এবং গবেষণার জন্য একটি রিসার্চ রিপোজিটরি তৈরি করা প্রয়োজন বলে তিনি জানান।

আইএমসিটি বিভাগের উপরিচালক নুসরাত শারিতার উপস্থাপনায় অনুষ্ঠানে ইউজিসির গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম, পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. মোহাম্মদ মাকছুদুর রহমান ভূঁইয়া, হিট প্রকল্পের প্রকল্প পরিচালক অধ্যাপক ড. আসাদুজ্জামান, আইসিএসইটিইপি’র প্রকল্প পরিচালক ড. আমিনুল হকসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল লাইব্রেরি সংশ্লিষ্ট শিক্ষক ও গ্রন্থাগারিকরা অংশগ্রহণ করেন।


সর্বশেষ সংবাদ