জনগণের দোরগোড়ায় উচ্চশিক্ষা পৌঁছতে জেলায় জেলায় বিশ্ববিদ্যালয়: ইউজিসি

ইউজিসি
ইউজিসি  © লোগো

জনগণের দোরগোড়ায় উচ্চশিক্ষা পৌঁছতে সরকার জেলায় জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর।

শনিবার (২৯ জুন) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি কর্মপরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন: চ্যালেঞ্জ ও উত্তরণ’ শীর্ষক নলেজ শেয়ারিং কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি ও শিক্ষার মান নিয়ে নানা সমালোচনা রয়েছে। উচ্চশিক্ষা সম্প্রসারণের মাধ্যমে শিক্ষা জনগণের দোরগোড়ায় পৌঁছতে সরকার প্রতি জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের উদ্যোগ নিয়েছে। উচ্চশিক্ষা সম্প্রসারণের সঙ্গে সঙ্গে শিক্ষার মানোন্নয়ন করা না গেলে শিক্ষার্থীরা বৈশ্বিক শ্রমবাজারের প্রতিযোগিতায় পিছিয়ে পড়তে পারে।

তিনি আরও বলেন, জেলার বিশ্ববিদ্যালয়গুলোকে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর মতো একই মানের শিক্ষা ও গবেষণার পরিবেশ নিশ্চিত করতে হবে। এজন্য মানসম্মত শিক্ষক নিয়োগ, পর্যাপ্ত রিসোর্সের ব্যবস্থা এবং দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষায় বিনিয়োগ বাড়াতে হবে।

ইউজিসি চেয়ারম্যান বলেন, সরকার ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে কাজ করছে। উচ্চশিক্ষার মানোন্নয়ন ছাড়া এ অভীষ্ট লক্ষ্য অর্জন করা কঠিন। ২০৩০ সালের মধ্যে উচ্চশিক্ষার কৌশলগত লক্ষ্য বাস্তবায়নে শিক্ষাখাতে বাজেট বরাদ্দ মোট জিডিপির শূন্য ৬ শতাংশ করা অতি জরুরি।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাকৃবির এপিএ ও ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. সাজেদা আক্তার ও কৃষি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. গোলাম রাব্বানি।

ইউজিসির অতিরিক্ত পরিচালক ও এপিএ ফোকাল পয়েন্ট বিষ্ণু মল্লিকের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অতিরিক্ত পরিচালক মো. ফজলুর রহমান, জেসমিন পারভীন, শাহ মোহাম্মদ আমিনুল ইসলাম প্রমুখ।


সর্বশেষ সংবাদ