বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষতা নির্ভর শর্টকোর্স পরিচালনার আহ্বান

ইউজিসি লোগো
ইউজিসি লোগো  © ফাইল ছবি

দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে দক্ষতা উন্নয়ন নির্ভর স্বল্পমেয়াদি সার্টিফিকেট কোর্স এবং ডিপ্লোমা কোর্স পরিচালনার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।

মঙ্গলবার (৩০ জানুয়ারি) ইউজিসিতে অনুষ্ঠিত এক সভায় তিনি এসব কথা বলেন। দেশের বিশাল সংখ্যক কর্মক্ষম জনগোষ্ঠীকে মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে নিয়মিত কোর্সের পাশাপাশি শর্টকোর্স কার্যকরী বলে মনে করেন তিনি।

এসময় তিনি যথাযথভাবে কোর্স সম্পন্নকারীদের জন্য দেশ-বিদেশে কর্মসংস্থানের সুযোগ পেতে বিশ্ববিদ্যালয়গুলোকে সহযোগিতা প্রদানের পরামর্শ দিয়েছেন। 

ড. বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের বিশ্ববিদ্যালয়গুলোকে সরকারি অর্থায়নের পাশাপাশি বৈদেশিক অনুদানে গবেষণাকর্ম পরিচালনা এবং ইন্ডাস্ট্রি-একাডেমিয়া সম্পর্ক জোরদার করতে বিশ্ববিদ্যালয়গুলোকে আরও উদ্যোগী হতে হবে।

এসময় গবেষণা ও উদ্ভাবনে বিনিয়োগ করতে দেশের ব্যবসা ও শিল্প প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। দ্রুততম সময়ে গবেষণা প্রকল্প অনুমোদনে ইউজিসি থেকে সার্বিক সহযোগিতা প্রদানের আশ্বাসও দেন তিনি।

তিনি বলেন, বর্তমানে বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় বৈদেশিক অনুদানে গবেষণা পরিচালনা করছে এবং এই বৈদেশিক সহায়তায় গবেষণা পরিচালনার পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এসব গবেষণায় চমকপ্রদ তথ্যও উঠে আসছে।

তিনি গবেষণা প্রকল্পের আওতায় বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোর সাথে যৌথভাবে পিএইচডি ডিগ্রি প্রদান এবং গবেষণার ফলাফল নিয়ে লিখিত আর্টিকেল বহুল উদ্ধৃত প্রথম সারির আন্তর্জাতিক জার্নালে প্রকাশের উদ্যোগ নিতেও গবেষকদের আহ্বান জানান।


সর্বশেষ সংবাদ