অষ্টম ও নবম শ্রেণির শিক্ষকদের প্রশিক্ষণের সময়সূচি জানাল মাউশি

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর
মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর  © ফাইল ছবি

উপজেলা পর্যায়ে অষ্টম ও নবম শ্রেণির শিক্ষকদের প্রশিক্ষণের সময়সূচি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। নতুন শিক্ষাক্রমের আলোকে প্রথম পর্যায়ে সাত দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হবে আগামী ১৭ ডিসেম্বর।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) অধিদপ্তরের ডিসেমিনেশন অফ নিউ কারিকুলাম স্কিম পরিচালক অধ্যাপক সৈয়দ মাহফুজ আলী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, উপজেলা বা থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার কার্যালয় ও ক্ষেত্র বিশেষে শিক্ষা কর্মকর্তার কার্যালয়ের তত্ত্বাবধানে বিষয়ভিত্তিক শিক্ষকদের প্রশিক্ষণ হবে।

প্রয়োজনে একাধিক ধাপে ৪৭৭টি থানা বা উপজেলায় ৫০৮টি ব্যাচে প্রশিক্ষণ দেওয়া হবে। এ কার্যক্রমের ব্যয়কেন্দ্র, প্রশিক্ষণার্থীর সংখ্যা, কক্ষ বিন্যাস, উপজেলা ক্লাস্টার ও খসড়া বাজেটের ওপর ভিত্তি করে সংখ্যা অনুযায়ী প্রশিক্ষণের আয়োজন হবে।

আরো পড়ুন: প্রাথমিকের দ্বিতীয় ধাপের নিয়োগ পরীক্ষা—যা জানাল অধিদপ্তর

নির্বাচন কমিশনের সঙ্গে সমন্বয় করে ১৭ থেকে ৩১ ডিসেম্বরের মধ্যে সুবিধাজনক সময়ে প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা করা যাবে। ২৫ ডিসেম্বর বড় দিনের ছুটি থাকায় এ কার্যক্রম বন্ধ থাকবে।

আরো বলা হয়েছে, শিক্ষা বোর্ডের অনুমোদনহীন বা ইআইআইএন থাকা প্রতিষ্ঠানের পূর্ণকালীন শিক্ষক প্রশিক্ষনার্থী হিসেবে বিবেচিত হবেন। বোর্ড থেকে অনুমোদনপ্রাপ্ত প্রতিষ্ঠানের ক্ষেত্রে এক বছরের বেশি সময় একই প্রতিষ্ঠানে কর্মরত খণ্ডকালীন শিক্ষকরা প্রশিক্ষণে অংশ নিতে পারবেন বলে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ