তিন গুচ্ছের ভর্তি প্রক্রিয়া দ্রুত শুরু করতে বলেছে ইউজিসি

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

২০২৩-২৪ শিক্ষাবর্ষে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোকে দ্রুত ভর্তি কার্যক্রম শুরুর তাগিদ দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের পরিচালক মোহাম্মদ জামিনুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নিতে বলেছে প্রতিষ্ঠানটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষার আওতায় নেওয়ার প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছিল। পরে কমিশনের পক্ষ থেকে ১৫ সদস্য বিশিষ্ট একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি গঠন করা হয়।

আরও পড়ুন: ২২ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ থেকে বেরিয়ে যাচ্ছে জবি

ইতোমধ্যে উক্ত কমিটির একাধিক সভা অনুষ্ঠিত হয়। সে সভায় সর্বসম্মতিক্রমে একটি উদ্যোগও গ্রহণ করা হয়। যার বাস্তবায়ন আসন্ন শিক্ষাবর্ষ হতে সম্ভব নয়। এই পর্যায়ে সকল বিশ্ববিদ্যালয়কে একক আওতাভুক্ত করে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য এনটিএ গঠনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

ইউজিসির বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যথাসময়ে বিশ্ববিদ্যালয়গুলোর ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক পর্যায়ে ভর্তি পরীক্ষা গ্রহণের আবশ্যকতা ইতোমধ্যে দেখা দেওয়ায় পূর্বের ধারাবাহিকতায় ২০২৩-২৪ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা গুচ্ছ পদ্ধতিতে গ্রহণ করার অনুরোধ করা হলো।

গেল বছরগুলোতে জিএসটি গুচ্ছ ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে গঠিত ছিল। কৃষি গুচ্ছে আছে ৮টি বিশ্ববিদ্যালয়। আর ৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পৃথক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আসন্ন শিক্ষাবর্ষে নতুন আরও একাধিক বিশ্ববিদ্যালয় একাধিক গুচ্ছ প্রক্রিয়ায় যুক্ত হওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন: গুচ্ছ থেকে বের হতে এবার অনড় থাকবে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি

এর আগে চলতি বছরের এপ্রিলে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে কমিশনকে দায়িত্ব দিয়ে রাষ্ট্রপতির নির্দেশক্রমে একটি আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। পরে জুলাই মাসে ইউজিসি চেয়ারম্যানকে আহ্বায়ক করে ১৫ সদস্যের একটি উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করা হয়। এরপর বিষয়টি নিয়ে প্রস্তাবনার খসড়া মন্ত্রণালয়ে পাঠায় প্রতিষ্ঠানটি।

সর্বশেষ গেল ২৯ নভেম্বর ইউজিসি জানায়, আসন্ন শিক্ষাবর্ষেও পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে একক ভর্তি পরীক্ষা হবে না। সেদিনও ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক মুহাম্মদ আলমগীর জানিয়েছেন, গুচ্ছ পদ্ধতিতেই এবার ভর্তি পরীক্ষা হবে। এসময় তিনি ঢাবি, বুয়েটসহ গুচ্ছ ভর্তি পরীক্ষার বাইরে থাকা বিশ্ববিদ্যালয়গুলোকে এ বছর গুচ্ছভুক্ত হওয়ার আহ্বান জানান।


সর্বশেষ সংবাদ