দুই গুচ্ছে যুক্ত হচ্ছে নতুন অনুমোদন পাওয়া তিন বিশ্ববিদ্যালয়

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

নতুন তিন পাবলিক বিশ্ববিদ্যালয়কে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে শিক্ষা কার্যক্রম শুরুর অনুমোদন দিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। ফলে আগামী বছর থেকে এসব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ভর্তি করতে পারবে। এ তিনটি বিশ্ববিদ্যালয় নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তিতে জিএসটি গুচ্ছ ও কৃষি গুচ্ছ পদ্ধতির প্রক্রিয়ায় যুক্ত হবে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

চলতি বছরের ১ আগস্ট এসব বিশ্ববিদ্যালয়গুলো অনুমোদন দিয়েছে ইউজিসি। নতুন অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়গুলো হলো- কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর। এর মধ্যে প্রথমটি কৃষি গুচ্ছ পদ্ধতি এবং অপর দুইটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় জিএসটি ভর্তি প্রক্রিয়ায় যুক্ত হবে।

কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি ও মৎস্য অনুষদ, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অধীনে গণিত, পদার্থ, রসায়ন ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুরে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদে গণিত, মনোবিজ্ঞান, পরিসংখ্যান ও কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি ডিসেম্বরে, ভর্তি আগের নিয়মেই

তাছাড়া সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদের অধীনে গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন বিভাগ এবং প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের অধীনে কম্পিউটার বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে শিক্ষার্থীরা ভর্তি হতে পারবেন।

দুটি গুচ্ছ প্রক্রিয়ায় যুক্ত হতে যাওয়া নতুন তিন বিশ্ববিদ্যালয়ের বিষয়টি এখনো চূড়ান্ত না হলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে এসব বিশ্ববিদ্যালয়গুলো আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছেন। তারা জানিয়েছেন, তাদের পৃথক পরীক্ষা নেওয়ার সুযোগ নেই। যেহেতু এবছর থেকে একাডেমিক কার্যক্রম শুরু হচ্ছে, তাই তারা স্ব-স্ব গুচ্ছ ভর্তি প্রক্রিয়ায় অংশ নিতে আগ্রহী। আসন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পরে বিষয়টি চূড়ান্ত হবে।

জানতে চাইলে জিএসটি গুচ্ছ ভর্তি কমিটির যুগ্ম আহ্বায়ক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, নতুন অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি প্রক্রিয়া নিয়ে এখনো কোনো আলোচনা হয়নি। পরবর্তীতে এ বিষয়ে জানা যাবে।

বর্তমানে জিএসটি গুচ্ছ ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে গঠিত। নতুন সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর যুক্ত হলে এর সংখ্যা হবে ২৪টি। আর কৃষি গুচ্ছ সাজানো আছে ৮টি বিশ্ববিদ্যালয় নিয়ে। কৃষি গুচ্ছে কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় যুক্ত হলে এর মোট সংখ্যা হবে ৯টি।

বর্তমানে জিএসটি গুচ্ছে থাকা ২২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১১টি সাধারণ বিশ্ববিদ্যালয়, বাকি ১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সাধারণ ১১টি বিশ্ববিদ্যালয় হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ)। 

১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হলো- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাষানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুবিজ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

আরও পড়ুন: ঢাবি ভর্তি পরীক্ষা শুরু ২৩ ফেব্রুয়ারি

কৃষি গুচ্ছে আছে ৮টি বিশ্ববিদ্যালয়। এগুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ মুজিব কৃষি বিশ্ববিদ্যালয়, শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেনারি ও এ্যানিম্যাল সাইন্স ইউনিভার্সিটি, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

আর ৩টি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে পৃথক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এগুলো হচ্ছে- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট)। এর বাইরে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মতো বিশ্ববিদ্যালয়গুলো নিজস্ব পদ্ধতিতে ভর্তি কার্যক্রম পরিচালনা করে থাকে।

এদিকে, আসন্ন ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে দেশের সব কটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ‘একক’ ভর্তি পরীক্ষা নিয়ে শিক্ষার্থী ভর্তির উদ্যোগ নেওয়া হলেও শেষ পর্যন্ত সেটি বাস্তবায়ন হচ্ছে না। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর বলেছেন, গত বছরের মতো আসন্ন শিক্ষাবর্ষেও গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ