ইউজিসির পরবর্তী চেয়ারম্যান কে হচ্ছেন?

ছবিতে ইউজিসির চেয়ারম্যান পদে আলোচিতরা এবং ইউজিসির লোগো
ছবিতে ইউজিসির চেয়ারম্যান পদে আলোচিতরা এবং ইউজিসির লোগো  © ফাইল ফটো

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বর্মমান চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর মেয়াদ কাল বৃহস্পতিবার (২৫ মে) শেষ হচ্ছে। এই অবস্থায় উচ্চশিক্ষার তদারকি প্রতিষ্ঠানের সর্বোচ্চ আসনে কে বসবেন তা নিয়ে চলছে আলোচনা।

জানা গেছে, ২০১৯ সালের ২২ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহকে চার বছরের জন্য ইউজিসির চেয়ারম্যান নিয়োগ দিয়ে আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়। দায়িত্ব পালনকালে তিনি ক্যান্সারে আক্রান্ত হন। প্রায় দুই বছর চিকিৎসা শেষে এখন নিয়মিত অফিস করছেন। এ অবস্থায় তার মেয়াদ আরও বাড়ানো হবে কিনা— তা নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য পাওয়া গেছে। একটি সূত্র বলছে, আরও দুই বছর বাড়ানো হতে পারে বর্তমান চেয়ারম্যানের মেয়াদ। আরেকটি সূত্রের দাবি, ইউজিসির চেয়ারম্যান হিসেবে টানা দুই মেয়াদে দায়িত্বপালনের নজির কেবল একবারই রয়েছে। সে হিসেবে চেয়ারম্যান পদে নতুন কোনো মুখ দেখার আভাস দিয়েছেন শিক্ষা প্রশাসনের কর্তারা।

ইউজিসির একটি নির্ভরযোগ্য সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদে নিয়োগের জন্য জোর লবিং করছেন অধ্যাপক ড. শহীদুল্লাহ। তার ভাই কাজী জাফর উল্লাহ ক্ষমতাসীন দলের সংসদ সদস্য ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডের সদস্য। এই পরিচয়ের পাশাপাশি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির ঘনিষ্ঠজন কাজী শহীদুল্লাহ। তাই দ্বিতীয় মেয়াদে তার চেয়ারম্যানের দায়িত্ব পাওয়ার সম্ভাবনা বেশি।

নাম প্রকাশ না করার শর্তে ইউজিসির এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ক্যান্সার আক্রান্ত হওয়ার কারণে শহীদুল্লাহ স্যার দুই বছর দায়িত্ব পালন করতে পারেননি। এই অবস্থায় কমিশনের চেয়ারম্যান হিসেবে শহীদুল্লাহ স্যারের মেয়াদ আরও দুই বছর বাড়ানো হতে পারে। শিক্ষা মন্ত্রণালয় থেকে আমরা এমনটিই জেনেছি। তবে ইউজিসির চেয়ারম্যানের পদটি খুব লোভনীয়। তাই নতুন কাউকে এই পদে নিয়োগ দেওয়া হলে অবাক হওয়ার কিছু থাকবে না।

এ প্রসঙ্গে জানতে চাইলে ইউজিসি সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইউজিসির চেয়ারম্যান নিয়োগ দেয় শিক্ষা মন্ত্রণালয়। এ বিষয়ে কমিশনের কোনো হাত নেই। পরবর্তী চেয়ারম্যান কে হবেন তা মন্ত্রণালয়ই ভালো বলতে পারবেন।

শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউজিসির চেয়ারম্যান নিয়োগ হয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। নাম প্রস্তাব করে এই মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর কাছে পাঠানো জীবন বৃত্তান্ত থেকে সবকিছু যাচাই-বাছাই করে চেয়ারম্যান চূড়ান্ত করা হয়। এরপর রাষ্ট্রপতির অনুমোদনক্রমে নিয়োগের আদেশ জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, ইউজিসির বর্তমান চেয়ারম্যান ছাড়াও আরও কয়েকজন প্রভাবশালী চেয়ারম্যান পদে নিয়োগের জন্য দৌড়ঝাঁপ করছেন। এদের মধ্যে সবচেয়ে এগিয়ে রয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক  উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অনারারি অধ্যাপক খন্দকার বজলুল হক। 

এ প্রসঙ্গে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) আবু ইউসুফ মিয়া দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইউজিসির চেয়ারম্যান নিয়োগের বিষয়টি শিক্ষামন্ত্রী দেখেন। পরবর্তী চেয়ারম্যান কে হবেন বা কাদের নাম প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়েছে সে বিষয়ে এখনো কোনো তথ্য আমার কাছে নেই। এ বিষয়ে শিক্ষামন্ত্রীই ভালো বলতে পারবেন।

ইউজিসির চেয়ারম্যান নিয়োগের বিষয়ে জানতে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির মুঠোফোনে একাধিকবার কল করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

ইউজিসির চেয়ারম্যান পদে নিয়োগে আরও যারা আলোচনায়

খোঁজ নিয়ে জানা গেছে, ইউজিসির বর্তমান তিন সদস্যও চেয়ারম্যানের আসনে বসার আগ্রহ দেখিয়েছেন। তারা হলেন- ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্টের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর এবং অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন

অধ্যাপক ড. দিল আফরোজা বেগম এ নিয়ে দ্বিতীয় মেয়াদে ইউজিসির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। প্রথম মেয়াদে ২০১৫ সালের ২৮ মে থেকে ২০১৯ সালের ২৭ মে পর্যন্ত দায়িত্ব পালন করেছেন। আগামী ১১ জুন তার দ্বিতীয় মেয়াদের সময় শেষ হবে। অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর মেয়াদ শেষ হবে ১৫ জুন। অধ্যাপক আলমগীর ইউজিসির সদস্য হওয়ার আগে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। আর অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন ২০১৯ সালের ১২ জুন ইউজিসির পূর্ণকালীন সদস্য হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। অধ্যাপক দিল আফরোজার মতো আগামী ১১ জুন তার মেয়াদ শেষ হচ্ছে।

ইউজিসির এই তিন সদস্য ছাড়াও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক ড. ফকরুল আলম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম, একই বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও সরকারি কর্ম কমিশনের সাবেক সদস্য শরীফ এনামুল কবিরের নামও ইউজিসির চেয়ারম্যান হওয়ার দৌড়ে রয়েছে বলে জানা গেছে।


সর্বশেষ সংবাদ