এবার প্রধানমন্ত্রী স্বর্ণপদক পাচ্ছেন ৩৭ বিশ্ববিদ্যালয়ের ১৭৮ শিক্ষার্থী

প্রধানমন্ত্রী স্বর্ণপদক
প্রধানমন্ত্রী স্বর্ণপদক  © প্রতীকী ছবি

৩৭টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দেশসেরা ১৭৮ শিক্ষার্থীকে ‘প্রধানমন্ত্রী স্বর্ণপদক’-২০১৯ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। এসব বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদে স্নাতক ও স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী শিক্ষার্থীরা এই স্বর্ণপদক পাচ্ছেন। প্রাথমিকভাবে নির্বাচিতদের এই তালিকা গতকাল রবিবার (৩০ এপ্রিল) ই্উজিসির ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

এবার ৩২টি সরকারি বিশ্ববিদ্যালয় থেকে (জাতীয়, উন্মুক্ত ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ব্যতীত) মোট ১৭৩ জন শিক্ষার্থী এই স্বর্ণপদকের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় থেকে একজন করে মোট তিনজন শিক্ষার্থী এই স্বর্ণপদকের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন। তাছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে দুইজন শিক্ষার্থী এই স্বর্ণপদকের জন্য প্রাথমিকভাবে মনোনীত হয়েছেন।

এবার প্রাথমিকভাবে মনোনীতদের তালিকায় সর্বোচ্চ ১১ জন স্বর্ণপদক পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। এরপর সর্বোচ্চ ৯ জন করে রয়েছে রাজশাহী ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে।

প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রদান সংক্রান্ত নীতিমালা অনুযায়ী, সরকারি বিশ্ববিদ্যালয় থেকে (জাতীয়, উন্মুক্ত ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় ব্যতীত) স্নাতক পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী শিক্ষার্থীরা এই স্বর্ণপদক পাবেন।
 
আর জাতীয় বিশ্ববিদ্যালয়, উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ও ইসলামি আরবি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী একজন করে এই স্বর্ণপদক পাবেন।

তাছাড়া স্থায়ী সদনপ্রাপ্ত বেসরকারি বিদ্যালয়গুলো থেকে স্নাতক পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী একজন এই স্বর্ণপদক পাবেন। এছাড়া স্নাতকোত্তর পরীক্ষায় সর্বোচ্চ নম্বর বা সিজিপিএ অর্জনকারী শিক্ষার্থী থেকে একজন এই স্বর্ণপদক পাবেন। 

এবার এই দুটি স্বর্ণপদক পাচ্ছেন আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী।

প্রসঙ্গত, দেশের বিশ্ববিদ্যালসমূহের কৃতি শিক্ষার্থীদের মেধা বিকাশ ও অধ্যায়নে উৎসাহ প্রদানের জন্য ইউজিসি ২০০৫ সালে প্রধানমন্ত্রী স্বর্ণপদক প্রবর্তন করেন।


সর্বশেষ সংবাদ