ঢাবিতে চান্স হয়নি, তাই তুমি হতাশ?

ভর্তি পরীক্ষা
ভর্তি পরীক্ষা   © সংগৃহীত

একটা জিনিস জানো কি? ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ‘খ’ ইউনিটের আসন সংখ্যা ১৭০০+, কিন্তু পরীক্ষা দিয়ে পাস করেছে ৫ হাজার ৬২২ জন শিক্ষার্থী। তুমি কী ভর্তি পরীক্ষাটাকে সহজভাবে নেবে? পরীক্ষায় তোমাকে শারীরিক ও মানসিক দুইভাবেই লড়াই করতে হবে, তাহলেই সফল হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স হয়নি, তাই তুমি হতাশ। সৃষ্টিকর্তার উপর রাগ, অভিমান, অভিযোগ। কিন্তু একটু খেয়াল করো চান্স পাবে মাত্র ২ হাজার, বাকিরা পাবেন না। তাহলে ব্যর্থ হলে সৃষ্টিকর্তার প্রতি অভিমান না করে, মানসিকভাবে শক্ত হতে হবে। একটা জিনিস মনে রেখ ‘আল্লাহ কাউকে হতাশ করে না, তুমি যতটুকু পরিশ্রম করবে ততটাই ফল পাবে।’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপশন শেষ হয়ে গেছে; এখনো রাবি, জাবি, চবি, গুচ্ছ রয়েছে। ঢাবিই সব কিছু না। এমনও হতে পারে আল্লাহ তোমার জন্য ভালো কিছু রেখেছেন তাহলে আজকেই ঘুরে দাঁড়ানোর গল্পটা শুরু হয়ে যাক।

যেভাবে রাবি ও গুচ্ছের জন্য পড়তে হবে:

রিভিশন দিতে হবে প্রচুর: একটা জিনিস মাথায় রাখো চর্চা না থাকলে জং ধরে, সেটা অস্ত্র হোক আর পড়াশোনা। তুমি আগে যা পড়ছো সবগুলো একটা ছোট খাতায় নোট করে নাও, তারপর রুটিন করে প্রতিদিন সেগুলোই পড়।

প্রশ্নব্যাংক মুখস্থ রাখা: রাবিতে প্রশ্নব্যাংক থেকে ২৫-৩০% কমন আসে। তাহলে প্রতিদিন পড়ার রুটিনে প্রশ্নব্যাংক টা রাখতে সমস্যা কি? গুচ্ছের ক্ষেত্রেও একইভাবে প্রশ্নব্যাংক পড়া উচিত।

বিসিএস ও অন্য পরীক্ষার প্রশ্ন অনুসরণ: রাবিতে প্রতিবছর ১০-১৫টি প্রশ্ন হুবহু বিসিএস ও পিএসসিভুক্ত পরীক্ষাগুলোর প্রশ্ন থেকে আসে। তাই এটিও গুরুত্বপূর্ণ।

বিজ্ঞানের জন্য: বিজ্ঞানের জন্য শেষ সময়ে মেইন বই+প্রশ্নব্যাংক ও সহায়ক যে বই পড়ছো সেটাই রিভিশন দাও। মনে রাখতে হবে শেষ সময়ে নতুন কিছু পড়া বোকামি।

বাণিজ্যের জন্য: বাংলা, ইংরেজি, আইসিটি মানবিকের মতই প্রস্তুতি। বাকি দুটো বিষয়ে মেইন বই+প্রশ্নব্যাংক এবং সহায়ক বই থেকে প্রাকটিস করতে হবে।

ইংরেজির জন্য: ইংরেজির জন্য আমি আলাদা রুটিন করতাম। একটা করে টপিক শুরু করতাম শেষ না হওয়া অব্ধি সেটা চলতেই থাকতো। সময় কোনো ব্যাপার না, ব্যাপার হচ্ছে তুমি কতটুকু পড়েছ আর মনে রাখতে পেরেছ।

নিজের উপর আত্মবিশ্বাস রাখতে হবে: আগেই বলেছি শারীরিক ও মানসিক চাপ সামলাতে হবে, এটা করতে পারলে তুমি সফল। নিয়মিত নামাজ, পড়াশুনা, নিজের যত্ন রাখো।সব সময় মনে রাখতে হবে আল্লাহ তোমার জন্য পরবর্তী তে কি রেখেছে তুমি জানো না, পরিশ্রম করো সফল হবে ইনশাআল্লাহ। শুভকামনা রইল।

লেখক: শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ