ঢাবিসহ একাধিক বিশ্ববিদ্যালয়ে চান্স, পড়বেন কোনটিতে

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী
পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থী  © ফাইল ছবি

ঢাকা, রাজশাহী, জাহাঙ্গীরনগর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বুয়েট ও মেডিকেলসহ বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া চলছে। একাধিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শেষে চলছে ভর্তি কার্যক্রম। কয়েকটির সামনে হবে। গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ঈদের পর। এরইমধ্যে আজ বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ফল ঘোষণা করা হবে।

এ ফল ঘোষণার পর দেখা যাবে যে, অনেকে শীর্ষস্থানীয় একাধিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছেন। ভালো বিষয়ে ভর্তির সুযোগ রয়েছে বা ভর্তি হয়েছেন। এমনও হতে পারে, একটিতে ভর্তির পর আরেকটিকে ভালো বিষয়ে ভর্তির সুযোগ সামনে চলে এসেছে। প্রশ্ন হলো, কোন বিশ্ববিদ্যালয়ে শেষ পর্যন্ত পড়াশোনা করবেন?

পরীক্ষার জন্য এইচএসসি পরীক্ষার পরই অধিকাংশ শিক্ষার্থী প্রস্তুতি শুরু করেন। কেউ কেউ তার আগে থেকেই বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য নিজেকে প্রস্তুত করে নেন। এ প্রস্তুতি পর্বেই অনেকে ঠিক করে ফেলেন, কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবেন। এ সময়টাতে তাদের গুরুত্বপূর্ণ আরও অনেক বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়। দেখা যায় যে, অনেকে তার পছন্দের বিশ্ববিদ্যালয়ে চান্স পাননি।

অনেকে আবার একাধিক বিশ্ববিদ্যালয়ে চান্স পান। এর মধ্যে ভর্তি হতে কোন বিশ্ববিদ্যালয় বেছে নেবেন, সেটি খুবই গুরুত্বপূর্ণ। এ সিদ্ধান্ত নিতে গিয়ে অনেকে বিভ্রান্তিতে পড়েন। কারণ নিজের ভবিষ্যতের জন্য ভালো বিশ্ববিদ্যালয় বা বিষয় গুরুত্বপূর্ণ। অনেকে অবশ্য সহজেই সিদ্ধান্ত নিতে পারেন।

অনেকে আবার একাধিক বিশ্ববিদ্যালয়ে চান্স পান। এর মধ্যে ভর্তি হতে কোন বিশ্ববিদ্যালয় বেছে নেবেন, সেটি খুবই গুরুত্বপূর্ণ। এ সিদ্ধান্ত নিতে গিয়ে অনেকে বিভ্রান্তিতে পড়েন। কারণ নিজের ভবিষ্যতের জন্য ভালো বিশ্ববিদ্যালয় বা বিষয় গুরুত্বপূর্ণ। অনেকে অবশ্য সহজেই সিদ্ধান্ত নিতে পারেন।

এখন ভর্তিচ্ছুদের এ সিদ্ধান্ত নেওয়ার সময়। কারণ শীর্ষস্থানীয় বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা শেষ হয়েছে। বাকিগুলো ঈদের পর হবে। যেকোনো শিক্ষার্থীর জীবনে উচ্চশিক্ষা একটি গুরুত্বপূর্ণ ধাপ। সে ধাপের শুরু এটি। এর মাধ্যমেই তিনি কর্মজীবনে কি করবেন বা কতটুকু সফল হবেন- তা অনেকাংশে নির্ভর করে। সেক্ষেত্রে নিজের জন্য সঠিক বিশ্ববিদ্যালয় বাছাই করাটা গুরুত্বপূর্ণ।

তা ছাড়া সঠিক বিশ্ববিদ্যালয় বাছাই না করে যত্রতত্র ভর্তি হলে বাড়তি টাকাও নষ্ট হতে পারে। একটিতে ভর্তি হওয়ার পর অন্যটির বিষয়ে সিদ্ধান্ত নিতে গেলে বাড়তি খরচ হবে। ভর্তি বাতিলসহ নানা ধরনের ঝক্কিও আছে। সে কারণে বিশ্ববিদ্যালয় বাছাই করার ক্ষেত্রে কিছু বিষয়ে চিন্তাভাবনা করতে হয়। ভর্তি ইচ্ছুক কী বিষয়ে পড়তে চান বা কোন অনুষদের বিষয়ে ভর্তি হতে চান। 

দেখা যায় যে, একেক ধরনের বিষয়ে একেক বিশ্ববিদ্যালয়ে ভালো পড়াশোনা হয়। কয়েকটি বিশ্ববিদ্যালয়ে সামগ্রিকভাবে সব বিষয়ে পড়াশোনার মান ভালো। এসব দিক বিবেচনা করে নিজের জন্য সবচেয়ে সহায়ক বিষয় ও বিশ্ববিদ্যালয় বেছে নিতে হবে। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া বড় ভাই বা পড়াশোনা শেষ করে ভালো চাকরি করছেন, তারা ভালো পরামর্শ দিতে পারেন।

আরো পড়ুন: ঢাবির সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজ, দেখবেন যেভাবে

অনেকে ভর্তির ক্ষেত্রে নিজের এলাকা প্রাধান্য দেন। কেউবা শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোয় ভর্তি হতে চান। অনেকে ভর্তির পরের আর্থিক বিষয়গুলোও চিন্তা করেন। কারণ কিছু সরকারি বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট রয়েছে। সেক্ষেত্রে বাইরে বেশি খরচে থাকতে হয়, যেটি অনেকের সামর্থের মধ্যে থাকে না। এ বিষয়েও চিন্তাভাবনা করে ভর্তির বিষয়ে সিদ্ধান্ত নিতে হবে।

সবকিছু বিবেচনা করেই নিজের জন্য সেরা বিশ্ববিদ্যালয়টি বাছাই করতে হবে নবীন শিক্ষার্থীদের। তবে ভর্তি পরীক্ষায় শুধু একটি বিশ্ববিদ্যালয় পছন্দের তালিকা রাখা চলবে না। কারণ যোগ্য শিক্ষার্থীর সংখ্যা অনেক। ভালো ও মানসম্মত বিশ্ববিদ্যালয়ের সংখ্যাও বেড়েছে। একাধিক বিশ্ববিদ্যালয় পছন্দের তালিকায় রেখে যেকোনো একটি ভর্তি হয়েই সফল হওয়া সম্ভব।

তবে মূল কথা হলো বিশ্ববিদ্যালয় বাছাই করাটা গুরুত্বপূর্ণ হলেও জটিল কিছু নয়। বিশ্ববিদ্যালয়গুলোর মধ্য থেকে নিজের জন্য সেরাটাই সবদিক খেয়াল রাখে বাছাই করতে হবে। যে বিশ্ববিদ্যালয়েই ভর্তি হন না কেন, যদি ভালো পড়াশোনা করে কাঙ্ক্ষিত ফলাফল করা যায়, তাহলে কর্মজীবনে সাফল্য লাভ কঠিন কিছু নয়। লক্ষ্য ঠিক থাকলে পথে কোনোকিছুই বাধা হয়ে দাঁড়াতে পারবে না। সেক্ষেত্রে আপনি ঢাকা বা অন্য যে বিশ্ববিদ্যালয়েই ভর্তি হন, আপনার জন্য সমান সুযোগ আসবে।

লেখক: গণমাধ্যমকর্মী ও সাবেক শিক্ষার্থী, ঢাকা বিশ্ববিদ্যালয়


সর্বশেষ সংবাদ