তিন কারণে বাতিল হতে পারে ঢাবি ভর্তিচ্ছুর ওএমআর শিট 

ঢাবি লোগো
ঢাবি লোগো  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২০২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের সব ইউনিটের ভর্তি পরীক্ষার ফল আজ বৃহস্পতিবার প্রকাশিত হবে। এদিন বিকেল সাড়ে ৩টার দিকে আনুষ্ঠানিকভাবে ফলাফল ঘোষণা করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। দুইভাবে শিক্ষার্থীরা প্রকাশিত ফলাফল দেখতে পারবেন।

জানা গেছে, ফলাফল প্রকাশিত হওয়ার পর শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রবেশ করে ফল দেখতে পারবেন। এজন্য তাকে নিজের আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। এছাড়া মুঠোফোনে এসএমএসএর মাধ্যমেও ভর্তি পরীক্ষার ফল জানা যাবে।

এদিকে তিন কারণে ভর্তিচ্ছুর ওএমআর শিট কিংবা লিখিত পরীক্ষার খাতা বাতিল করা হতে পারে বলে বিশ্ববিদ্যালয়ের একটি সূত্র জানিয়েছে। কোনো পরীক্ষার্থীর খাতা কিংবা ওএমআর শিট বাতিল হলে ওই শিক্ষার্থীর ফলাফল আসবে না।

জানা গেছে, কোনো ভর্তিচ্ছু এমসিকিউতে যে বিষয়ের উত্তর করেছেন লিখিত পরীক্ষায় সেই একই বিষয়ের উত্তর না লিখলে তার খাতা এবং ওএমআর বাতিল করা হতে পারে। কোনো বিষয়ের বৃত্ত ভরাটের ক্ষেত্রে ভুল করলে তার ওএমআর ও খাতা বাতিল হতে পারে। এছাড়া ওএমআর শিটে কোনো ধরনের ভুল করলেও উত্তরপত্র বাতিল হতে পারে।

গতকাল বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে, আজ বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় ঢাবির প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ফলাফল প্রকাশিত হবে।

এর আগে, গত ২৩ ফেব্রুয়ারি কলা, আইন ও সামাজিক বিজ্ঞান ইউনিট দিয়ে এবারে বিশ্ববিদ্যালয়টির ভর্তি পরীক্ষা শুরু হয়। রাজধানী ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে এ অনুষ্ঠিত হয়েছিল।

এরপর ২৪ ফেব্রুয়ারি ব্যবসায় শিক্ষা, ১ মার্চ বিজ্ঞান এবং ৯ মার্চ অনুষ্ঠিত হয় চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান ও অঙ্কন)। চারুকলা ইউনিটের ভর্তি পরীক্ষা বাদে বাকিগুলো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

চলতি শিক্ষাবর্ষে বিশ্ববিদ্যালয়টির ৪টি ইউনিটের ৫ হাজার ৯৬৫ আসনের জন্য মোট আবেদন জমা পড়েছে ২ লাখ ৭৯ হাজার ২টি। সে অনুযায়ী, আসন প্রতি আবেদন লড়েছেন প্রায় ৪৭ জন ভর্তিচ্ছু।

এরমধ্যে বিজ্ঞান ইউনিটে ১ হাজার ৮৫১টি এবং আসনের জন্য মোট আবেদন জমা পড়েছে ১ লাখ ২২ হাজার ৮০টি। কলা আইন ও সামাজিক বিজ্ঞান অনুষদে ২ হাজার ৯৩৪টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ লাখ ১২ হাজার ২২৫টি।

ব্যবসায় শিক্ষা ইউনিট ১ হাজার ৪০টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩৭ হাজার ৬৬০ জন শিক্ষার্থী। এই ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৫০ জন। আর চারুকলা ইউনিটের ১৩০টি আসনের বিপরীতে মোট আবেদন সংখ্যা ৭ হাজার ৩৭টি ছিল।


সর্বশেষ সংবাদ