বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার প্রস্তুতিতে যে বিষয়টি এগিয়ে রাখবে ভর্তিচ্ছুদের

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

দেশের শীর্ষস্থানীয় কয়েকটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের আবেদন শুরু হয়েছে। কয়েকটির আবেদন শুরুর প্রক্রিয়া চলছে। ফলে এদিকেও বাড়তি মনোযোগ দিতে হচ্ছে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের। পাশাপাশি ভর্তি পরীক্ষার প্রস্তুতিও নিতে হচ্ছে সবাইকে। এসব কিছু সমন্বয় করেই বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন পূরণ করতে হবে ভর্তিচ্ছুদের।

পাবলিক বিশ্ববিদ্যালয়ে কাঙ্ক্ষিত আসন বা বিষয় পাওয়ার জন্য এখন প্রতিযোগিতা অনেক। গত মাসে প্রকাশিত এইচএসসি ও সমমান পরীক্ষার ফল অনুযায়ী, পাস করেছেন ১০ লাখ ৬৭ হাজার ৮৫২ জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছেন ৯২ হাজার ৫৯৫ জন। দেশে স্বায়ত্তশাসিত ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজসহ পাবলিক বিশ্ববিদ্যালয়ে সব মিলিয়ে আসন আছে ৭০ হাজারের মতো।

এ পরিমাণ আসনে জিপিএ-৫ পাওয়া ৯২ হাজার হাজার শিক্ষার্থী সবার ভর্তি হওয়া সম্ভব হবে না। শুধু জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীদের ভর্তি নিলেও অন্তত ২২ হাজার জন ভর্তিবঞ্চিত হবে। এর বাইরে জিপিএ-৫ না পেয়েও অনেকে বিশ্ববিদ্যালয়ের আসনে নিজের অবস্থান নিশ্চিত করবেন। এসব ক্ষেত্রে ছোট ছোট কিছু বিষয়ে নিয়মিত নজর রাখলে বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে নিজেকে অনেকটা এগিয়ে রাখতে পারবেন ভর্তিচ্ছুরা।

তেমনই একটি বিষয় হলো- নিয়মিত পত্রিকা পড়া। ভর্তি পরীক্ষার অন্যান্য বিষয়ে প্রস্তুতির পাশাপাশি নিয়মিত সময় করে পত্রিকা পড়লে কয়েক নম্বরের বিষয়ে এগিয়ে থাকা কারণ। সাধারণ জ্ঞানের কয়েকটি নম্বরের প্রশ্ন থাকে সাম্প্রতিক বিষয়ে। এখনকার বিশ্ব ব্যবস্থা অনেক ঘটনাবহুল। সেক্ষেত্রে নিয়মিত পত্রিকা পড়ে গুরুত্বপূর্ণ ঘটনাগুলো নোট করে রাখলে ভর্তিচ্ছুরা নিজেকে অন্যদের তুলনায় বেশ কিছুটা এগিয়ে রাখতে পারবেন।

আরেকটি বিষয় হলো নিয়মিত ইংরেজি ভাষার আন্তর্জাতিক গণমাধ্যমগুলো পড়া। এক্ষেত্রে দু’ধরনের প্রস্তুতি হয়ে যায়। প্রথমত আন্তর্জাতিক ঘটনাগুলোর বিষয়ে হালনাগাদ তথ্য জানা যায়। পাশাপাশি ইংরেজিতেও ভালো একটা প্রস্তুতি হয়ে যায়।

আরো পড়ুন: ২৫ শতাংশের কম নম্বরে বেসরকারি মেডিকেলে শিক্ষার্থী ভর্তি বন্ধ হচ্ছে

ইংরেজি গণমাধ্যমের খবর সময় নিয়ে বুঝে পড়লে অনেক নতুন নতুন শব্দের সঙ্গে পরিচিত হওয়া যায়। সেগুলো অর্থসহ মনে রাখলে ভর্তি পরীক্ষায় কাজে লাগতে পারে। পাশাপাশি ব্যকরণগত বিষয়গুলোও আয়ত্তে আসে। সেক্ষেত্রে কোনও বিষয়ে আটকে গেলে সেগুলো সঙ্গে সঙ্গে সমাধান করে নিলে প্রস্তুতির ক্ষেত্রে ভর্তিচ্ছুরা অনেকটাই এগিয়ে যেতে পারবেন।

সবশেষ কথা হলো, নিয়মিত দেশীয় ও আন্তর্জাতিক গণমাধ্যমের খবর পড়লে দুটি বিষয়ে ভর্তিচ্ছুরা নিজেদের এগিয়ে রাখতে পারবেন। তা হলো সাধারণ জ্ঞান ও ইংরেজি। ভর্তি পরীক্ষার নিয়মিত প্রস্তুতির পাশাপাশি এমন ছোট ছোট অনেক বিষয়ে যারা নিজেদের যত বেশি সম্পৃক্ত করতে পারবেন, তারা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়ার ক্ষেত্রে নিজেদের তত বেশি এগিয়ে রাখতে পারবেন।

লেখক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও গণমাধ্যমকর্মী


সর্বশেষ সংবাদ