কারিগরির নতুন ও পুরোনো প্রশ্ন গুলিয়ে ফেলা হয়েছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

কারিগরি শিক্ষা বোর্ডের অধীন পরিচালিত এইচএসসির (বিএমটি) বাংলা প্রথমপত্রের নতুন ও পুরাতন সিলেবাসের পরীক্ষা স্থগিত করা নিয়ে কথা বলেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, কারিগরি শিক্ষা বোর্ডে নতুন ও পুরোনো প্রশ্ন গুলিয়ে ফেলা হয়েছে।

সোমবার (৭ নভেম্বর) ঢাকায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এটা শিক্ষা বোর্ড করেছে বলে আমাদের এখনও মনে হচ্ছে না। আমাদের মনে হচ্ছে যে প্রশ্ন যখন ছাপা হয়েছে, ছাপা হওয়ার ক্ষেত্রে একটা ত্রুটি থেকে যেতে পারে। আরেকটা হচ্ছে, ছাপা হওয়ার পরে যে প্যাকিং। কোনও একটা পর্যায়ে ত্রুটি ঘটেছে। যে কারণে এটা স্থগিত করা হয়েছে।

আরও পড়ুন: কারিগরি বোর্ডের একটি পরীক্ষা যে কারণে স্থগিত

মন্ত্রী বলেন, প্রশ্ন সেটিং ও প্রশ্ন মডারেটিং- এই কাজগুলো এমনভাবে হয় যে যিনি প্রশ্ন সেট করে যান, তিনি আর ওই প্রশ্ন দেখতে পারেন না। যিনি মডারেট করে যান তিনিও তা পরে দেখতে পারেন না। সেটার ও মডারেটর ছাড়া কোনও একটা প্রশ্নের একটা অক্ষরও এর বাইরে কারও দেখবার কোনও সুযোগ থাকে না।

দীপু মনি বলেন, প্রশ্নপত্রের নিরাপত্তায় আমরা এত রকমের ব্যবস্থা নিয়েছি। বিজি প্রেসে প্রশ্ন ছাপা হয় বা প্রশ্ন যখন মডারেটর দেখেন বা প্রশ্ন সেটেল করেন, এরকম একেকটা ধাপের কোনও একটা জায়গায় যদি কোনও একটি ছোট বিচ্যুতি হয়, সেটা ডিটেক্ট হয় একেবারে পরীক্ষার হলে, যখন পরীক্ষার্থী প্রশ্ন হাতে পায় তখন।

‘‘তার আগে ডিটেক্ট করার সুযোগ নেই। সেই কারণে এই ছোটখাটো সমস্যাগুলো থেকে যাচ্ছে। আমরা দেখি এটাও কী করে দূর করা যায়। এত সমস্যা যখন দূর করা গেছে এটাও দূর করার একটা ব্যবস্থা বের করা যাবে নিশ্চয়ই।’’

এর আগে, রবিবার (৬ নভেম্বর) সারা দেশে একযোগে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এদিন বিকালে কারিগরি শিক্ষা বোর্ডের অধীন পরিচালিত এইচএসসির (বিএমটি) বাংলা প্রথমপত্রের পরীক্ষা স্থগিত করা হয়। দুপুর ২টায় যথারীতি পরীক্ষা শুরুর এক একঘণ্টা পর বিকাল ৩টার দিকে পরীক্ষা স্থগিত করা হয়। পরীক্ষার সময়সূচি পরে জানিয়ে দেওয়া হবে বলে কারিগরি বোর্ডের এক নোটিশে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ