শোকের মাসজুড়ে কর্মসূচি ঘোষণা ছাত্রলীগের

ছাত্রলীগের লোগো
ছাত্রলীগের লোগো  © ফাইল ছবি

শোকাবহ আগস্ট মাসজুড়ে কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে ছাত্রলীগ। রোববার (৩১ জুলাই) সংগঠনটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। দেশব্যাপী এই কর্মসূচি পালন করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস আগামী ১৫ আগস্ট। বেদনাময় এই দিবস ও ২১ আগস্ট বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার অপচেষ্টায় গ্রেনেড হামলার ১৮তম বার্ষিকী পালনে ছাত্রলীগ মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে।

১ আগস্ট আগস্টের প্রথম প্রহরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আলোক শিখা প্রজ্জ্বালন করবে ছাত্রলীগ। প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে পালন করা হবে এ কর্মসূচি। ৫ আগস্ট সকালে শহীদ শেখ কামালের জন্মদিনে শ্রদ্ধার্ঘ্য অর্পণ, ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের জন্মদিনে বনানী কবরস্থানে শ্রদ্ধার্ঘ্য অর্পণ ও বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনয়াতনে ছাত্রী সমাবেশ হবে।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্যোদয়ক্ষণে বঙ্গবন্ধু ভবন ও কেন্দ্রীয় কার্যালয়সহ সংগঠনের সব স্তরের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ এবং কালো পতাকা উত্তোলন করা হবে। এদিন নেতাকর্মীরা কালো ব্যাচ ধারণ করবেন। সকাল ৮টা ৪৫ মিনিটে জাতির জনকের ঐতিহাসিক স্মৃতিবিজড়িত ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ্য এবং সাড়ে ৯টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করা হবে।

১১টা ১৫ মিনিটে টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের প্রতিনিধিরা শ্রদ্ধার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া মাহফিলে অংশগ্রহণ করবে। বাদ যোহর দেশের সব মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা বা উপাসনালয়ে বিশেষ প্রার্থনা, অসচ্ছল, এতিম ও দুঃস্থদের মাঝে খাবার বিতরণ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হবে।

আরো পড়ুন: বেরোবি ছাত্রলীগের নেতৃত্বে পোমেল-শামীম

পরদিন আওয়ামী লীগ আয়োজিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় অংশগ্রহণ করবে নেতাকর্মীরা। ১৭ আগস্ট সিরিজ বোমা হামলা দিবসে ছাত্রলীগের সব সাংগঠনিক ইউনিটে কালো পতাকা মিছিল ও এক মিনিট নিরবতা পালন করবে। ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহতদের স্মরণে সারাদেশে শ্রদ্ধাঞ্জলি নিবেদন ও আওয়ামী লীগের কর্মসূচিতে অংশগ্রহণ করবেন নেতাকর্মীরা।

২২ আগস্ট ২১ আগস্ট স্মরণে টিএসসিতে আলোচনা সভা করবে কেন্দ্রীয় ছাত্রলীগ। ২৪ আগস্ট নারী নেত্রী বেগম আইভী রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন তারা। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মৃত্যুবার্ষিকী উপলক্ষে ২৭ আগস্ট কবির সমাধিতে শ্রদ্ধা নিবেদন করবে ছাত্রলীগ। ৩১ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে আলোচনা সভা এবং ‘মাতৃভূমি’র মোড়ক উন্মোচন করবে ছাত্রলীগ। এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিত থাকার কথা রয়েছে। 

ছাত্রলীগের জেলা, মহানগর, বিশ্ববিদ্যালয়, কলেজ, উপজেলা, থানা ও পৌর ইউনিটকে স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে মাসব্যাপী কর্মসূচী গ্রহণ করার নির্দেশনা দেওয়া হয়েছে। এ ছাড়া জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব স্মরণে এবং ২১ আগস্ট গ্রেনেড হামলা স্মরণে আগস্ট মাসব্যাপী সুবিধাজনক দিন ঠিক করে আলোচনা সভা করতে বলা হয়েছে।


সর্বশেষ সংবাদ