ঢাবির ইতিহাস-ঐতিহ্য নিয়ে বেশি গর্ব করা হয়: নুর

কবিতা আবৃত্তি প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান
কবিতা আবৃত্তি প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচনে সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুর রলেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) একাডেমিক গর্বের থেকে ইতিহাস ও ঐতিহ্য নিয়ে বেশি গর্ব করা হয়। বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, মুক্তিযুদ্ধ এগুলো নিয়ে বেশি গর্ব করা হচ্ছে।

আজ শনিবার (৪ ডিসেম্বর) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিরাজুল ইসলাম লেকচার থিয়েটারে বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ কর্তৃক আয়োজিত কবিতা আবৃত্তি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রসাশনকে উদ্দেশ্য নুর বলেন, আজকের প্রোগ্রাম মূলত কবিতা আবৃত্তির পুরস্কার বিতরণী অনুষ্ঠান। কিন্তু, এখানেও ঢাবি প্রসাশন অনেক চাপ প্রয়োগ করেছে। এখানে যাতে কোন রাজনৈতিক বক্তব্য দেয়া না হয়। এমনকি পুরস্কার বিতরণীর ব্যানারটা পর্যন্ত না টাঙ্গানোর কথা বলেছে। আমি অবাক হয়ে গেছি ঢাবি প্রশাসনের এমন আচরণে।

ডাকসু নির্বাচন বিষয়ে তিনি বলেন, এখন পর্যন্ত ডাকসু নির্বাচন হয়নি। অথচ ডাকসুর গঠনতন্ত্রে ছিল পরবর্তী উত্তরসূরী না আসা পর্যন্ত এই সংসদ তাদের দায়িত্ব পালন করবে। কিন্তু দীর্ঘ আটাশ বছর পর যে নির্বাচন হল সেখানে তারা চালাকি করে এই গঠনতন্ত্র পরিবর্তন করে দিয়েছে।

তিনি আক্ষেপ করে বলেন, আমি এমন পাপ করে ফেলেছি যে সেই ডাকসু নির্বাচন থেকে শুরু করে এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় প্রসাশন আমার সাথে বৈরী আচরণ করে চলেছে। আজকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অনুষ্ঠানে ছাত্র নেতৃত্ব না থাকায় আমি এই অনুষ্ঠান বর্জন করেছি। দর্শক হয়ে বসে থাকতে পারবো না।

অনুষ্ঠানে  নুর ছাড়াও আরো উপস্থিত ছিলেন ছাত্র অধিকার পরিষদের সভাপতি বিন ইয়ামিন মোল্লা, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, বিশিষ্ট কবি ও গবেষক ইমরান মাহফুজ,কবি হাসান রোবায়েত, ছাত্র অধিকার পরিষদ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক আকরাম হোসেনসহ ছাত্র অধিকার পরিষদ ও গণ অধিকার পরিষদের নেতৃবৃন্দ।


সর্বশেষ সংবাদ