নতুন শিক্ষাক্রমে দেশীয় ভাবনার ছাপ নেই, এটা বিদেশি প্রকল্প: ঢাবি অধ্যাপক

অধ্যাপক মোহাম্মদ তানজীমউদ্দিন খান
অধ্যাপক মোহাম্মদ তানজীমউদ্দিন খান  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক মোহাম্মদ তানজীমউদ্দিন খান বলেছেন, নতুন শিক্ষাক্রমে দেশীয় ভাবনার ছাপ নেই। এটি একটি বিদেশি প্রকল্প। ফলে এর সমস্ত কাঠামো বিদেশায়িত। শুক্রবার (২৬ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ডাকসু ক্যাফিটেরিয়ায় আয়োজিত এক সেমিনারে এসব কথা বলেন অধ্যাপক তানজীম।

অধ্যাপক তানজীমউদ্দিন খান বলেন, এখানে পূর্ববঙ্গের দার্শনিক, মনোবিজ্ঞানীদের ভাবনা যুক্ত করা হয়নি। যারা এর অংশীজন, শিক্ষাক্রম প্রণয়নের ক্ষেত্রে তাদের অন্তর্ভুক্ত করা হয়নি। ডোনারদের চাহিদা পূরণ করতেই শিক্ষাক্রমে এসব যুক্ত করা হয়েছে।

গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘জাতীয় শিক্ষাক্রম ২০২১: প্রাসঙ্গিক ভাবনা’ শীর্ষক এ সেমিনার আয়োজন করে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি।

অধ্যাপক তানজীম বলেন, শিক্ষাক্রমে গণতন্ত্র, সহিষ্ণুতা, সহনশীলতার কথা বলা হয়েছে। দেশীয় বাস্তবতার সাথে এটি কতটুকু প্রাসঙ্গিক? যেখানে নিবর্তনমূলক আইন করে ভিন্নমতকে দমন করা হয়, যে রাষ্ট্রব্যবস্থা অন্যের চিন্তাকে বরদাস্ত করে না। ইউনিসেফ শিক্ষাব্যবস্থায় কিছু মূল্যবোধের অন্তর্ভুক্তি চেয়েছে, তাই এগুলো অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিদেশি পাঠ্যক্রমের সঙ্গে তুলনা করে দেশি কারিকুলামের সমালোচনা করে অধ্যাপক তানজীম। তিনি বলেন, জ্ঞানের ক্ষেত্রে স্থান, কাল, পাত্র খুব গুরুত্বপূর্ণ। জীবন যাপন ও জীবনের নিরাপত্তার ক্ষেত্রে ফিনল্যান্ডর একজন শিক্ষার্থী আর বাংলাদেশের একজন শিক্ষার্থীর অবস্থা কি এক?

তিনি আরও বলেন, এখানে এসাইনমেন্ট শব্দটাকেই তো শিক্ষার্থীরা ভয় পায়। আমাদের যত ধারার শিক্ষা আছে, বাইরে তা নেই। শিক্ষকদের প্রস্তুত করার জন্য যে স্বল্প ও দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের প্রয়োজন ছিল, তা দেওয়া হয়নি। বরং বারবার বই পরিবর্তন করে স্বার্থান্বেষী একটি মহল নিজেদের পকেট ভারী করছে। এটা বাস্তবায়নযোগ্য কি না, তা নিয়ে প্রশ্ন রয়েছে।


সর্বশেষ সংবাদ