ববিতে ছাত্রদলের কমিটি থাকলেও একযুগেও হয়নি ছাত্রলীগের কমিটি

  © টিডিসি ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি) প্রতিষ্ঠার এক যুগ পেরিয়ে গেছে। ছাত্রদল, ইসলামি ছাত্র আন্দোলন বাংলাদেশ এর কমিটি থাকলেও, কমিটি নেই বরিশাল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের। কেন্দ্রীয় ছাত্রলীগ বেশ কয়েকবার আশ্বস্ত করলেও বাস্তবে তার প্রতিফলন দেখা যায়নি। 

সবসময়ই সরব ভূমিকা দেখা যায় ববি ছাত্রলীগের। বিভিন্ন দিবস পালনসহ নানা  ধরনের অনুষ্ঠানও হয় ববি ছাত্রলীগের ব্যানারে। বিভিন্ন সময় বিভিন্ন জন ছাত্রলীগের নেতৃত্ব দিয়েছেন, কালের বিবর্তনে এখন অনেকে হারিয়েও গেছেন।  কিন্তু কেউ ছাত্রলীগের কমিটি পায়নি।

বর্তমানে ঢাকা কলেজে ছাত্রলীগের কমিটি প্রত্যাশীদের থেকে জীবনবৃত্তান্ত নেওয়া হচ্ছে । কিছুদিন আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (গোপালগঞ্জ) ছাত্রলীগের কমিটিতে পদপ্রত্যাশীদের থেকে জীবনবৃত্তান্ত জমা নিয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। একই সময়ে একাডেমিক কার্যক্রম শুরু হওয়া বরিশাল বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি হচ্ছে না।

আরও পড়ুন: বেসরকারি মেডিকেল ভর্তিতে সময় বৃদ্ধি

জানা যায়,  ছাত্রলীগের ভেতরেও আছে বেশ কয়েকটি দল- উপদল। বর্তমানে ক্যাম্পাসে ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের অনুসারীরা আলাদা আলাদাভাবে ছাত্রলীগের হয়ে কাজ করছে। বেশ কিছু শিক্ষার্থী বান্ধব কাজ করে প্রশংসাও কুরিয়েছেন তারা।কিন্তু কমিটির মুখ দেখেনি তারাও।কবে হবে ছাত্রলীগের কমিটি। সেই প্রশ্ন সকলের মনে ঘুরপাক খেলেও, উত্তর জানা নেই কারো।

শিক্ষার্থীরা জানান, ছাত্রলীগের অন্যান্য ইউনিটের থেকে বর্তমান নেতৃত্বাধীন ববি ছাত্রলীগ অনেকটাই ভিন্ন। শিক্ষার্থীদের যেকোনো সমস্যায় এখন তাদের পাশে পাওয়া যায়। তবে অনেকে ছাত্রলীগের পরিচয় দিয়ে চাঁদাবাজি, মাদক, আশেপাশের জমিদখলসহ নানা অপরাধও করছে। বিশ্ববিদ্যালয় কমিটি না থাকায় তাদের বিরুদ্ধে কেউ ব্যবস্থাও নিতে পারছে না।

বিশ্ববিদ্যালয়ের কয়েকজন কর্মী জানান, বিশ্ববিদ্যালয়ের নেতাকর্মীরা বঙ্গবন্ধুর আদর্শে দীর্ঘদিন ক্যাম্পাসে রাজনীতি করে আসছে। বিভিন্ন জাতীয় ও সাংগঠনিক প্রোগ্রামে তারা অংশগ্রহণ করছে। একটা বিভাগীয় বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি নেই এটা বেশ দুঃখজনক। তারপরও আমরা আশায় বুক বেধে আছি, ইনশাআল্লাহ কমিটি হবে। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা'র হাতকে শক্তিশালী করার জন্য বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদক খুব শীঘ্রই ছাত্রলীগের কমিটি দেবেন বলে আমাদের আশ্বস্ত করেছেন। 

তারা আশাবাদী, যারা প্রকৃতপক্ষে ছাত্রলীগের আদর্শে বিশ্বাসী কেন্দ্রীয় কমিটি তাদেরকে নিয়ে শীঘ্রই একটি শিক্ষার্থী বান্ধব কমিটি উপহার দেবেন। যার মাধ্যমে তাদের একটি সাংগঠনিক পরিচয় হবে।

এ বিষয়ে ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সভাপতি সাদ্দাম হোসেন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এবং দপ্তর সম্পাদক মেফতাহুল ইসলাম পান্থকে ফোন দিলেও ফোন না ধরায় তাদের মন্তব্য নেয়া সম্ভব হয়নি।


সর্বশেষ সংবাদ