ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ, নেতৃত্বের দৌড়ে এগিয়ে যারা

ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ
ঢাবি ছাত্রলীগের সম্মেলন আজ  © ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলন অনুষ্ঠিত হবে আজ শনিবার। অপরাজেয় বাংলার পাদদেশে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এ সম্মেলনে প্রধান অতিথি থাকবেন। ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি আল-নাহিয়ান খান জয় সম্মেলনের উদ্বোধন করবেন।

এ সম্মেলনকে কেন্দ্র করে নতুন নেতৃত্বের দৌড়ে কারা এগিয়ে আছেন, তার নিয়ে সরগরম বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন, টিএসসি ও হাকিম চত্বর। তবে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুটি শীর্ষ পদের জন্য আলোচনায় উঠে এসেছে একাধিক কেন্দ্রীয় ছাত্রলীগের নেতা। রয়েছে বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন হল নেতাদের নামও।

বেশ কয়েকটি কমিটি নিয়ে বিশ্লেষণে দেখা গেছে, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদক থেকে কমপক্ষে একজন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের নেতৃত্বে এসেছেন। সে ধারা অব্যাহত থাকলে এবারও তার ব্যতিক্রম হবে না বলে ধারণা করা হচ্ছে।

তথ্য বলছে, ২০০৬ সালের সেপ্টেম্বর মাসে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পাওয়া সোহেল রানা টিপু ছিলেন কবি জসীম উদ্দিন হল ছাত্রলীগের সাবেক সভাপতি। পাশাপাশি, ২০১১ সালে ঢাবি ছাত্রলীগের সভাপতি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন মেহেদী হাসান মোল্লা। যার আগে তিনি স্যার এ এফ রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেছেন।

২০১৫ সালের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক হন মোতাহার হোসেন প্রিন্স। এছাড়া জগন্নাথ হল ছাত্রলীগের সাবেক সভাপতি সনজিত চন্দ্র দাস ঢাবি ছাত্রলীগের সভাপতি হন ২০১৮ সালের ৩১ জুলাই।

সংশ্লিষ্ট সূত্র থেকে জানা যায়, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক হতে প্রায় এক ডজন প্রার্থী দৌড়ঝাপ করছেন। বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের দুটি শীর্ষ পদের জন্য হল নেতাদের মধ্যে আলোচনায় রয়েছেন হাজী মুহম্মদ মুহসীন হলের সভাপতি শহীদুল হক শিশির, মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক হাসিবুল ইসলাম শান্ত, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগের সভাপতি মো. মেহেদী হাসান শান্ত এবং ড. মুহাম্মদ শহীদুল্লাহ্ হল ছাত্রলীগের সভাপতি সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ। 

আরো পড়ুন: ক্যাম্পাসে বিক্ষোভ, ভিসি ভবনের সামনে শিক্ষার্থীদের অবস্থান (ভিডিও)

বিশ্ববিদ্যালয় ও কেন্দ্রীয় ছাত্রলীগ থেকে আলোচনায় রয়েছেন রনি মুহাম্মদ (কর্মসংস্থান সম্পাদক), মো. শাহজালাল ( যুগ্ম-সাধারণ সম্পাদক, ঢাবি), শাকের আহমেদ আল আমিন (উপ-স্কুল ছাত্র সম্পাদক), জয়জিৎ দত্ত (উপ-সাহিত্য সম্পাদক), শেখ সাঈদ আনোয়ার সিজার (উপ-সমাজসেবা সম্পাদক) এবং তামজিদ হোসেন তামিম (উপ-ত্রাণ ও দুর্যোগ সম্পাদক)। নেত্রীদের মধ্যে আলোচনায় রয়েছেন রনক জাহান রাইন (উপ-মুক্তিযোদ্ধা সম্পাদক) এবং শামসুন নাহার হলে ছাত্রলীগের সভাপতি খাদিজা আক্তার ঊর্মি।

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, ঢাবি শাখার সম্মেলন থেকে যে স্লোগান তৈরি হবে, সেটি হবে আগামী নির্বাচনে শেখ হাসিনাকে ক্ষমতায় আনার স্লোগান। আমরা সেদিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শেখ হাসিনার একটি রাজনৈতিক বার্তা দিতে চাই।

ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়কে একটা গবেষণা বিশ্ববিদ্যালয়ে রূপদান, ডাকসু নির্বাচন আয়োজন, শিক্ষা পরিবেশ সমুন্নত রাখা, প্রশ্নফাঁস রোধ, আবাসন সংকট নিরসন, লাইব্রেরির সমস্যাসমূহ নিরসন, খাদ্যের মানোন্নয়ন, শিক্ষার্থীদের পার্টটাইম কাজের সুযোগ প্রদান, উচ্চশিক্ষার জন্য শিক্ষা ঋণ প্রকল্প গ্রহণসহ প্রাসঙ্গিক পদক্ষেপ গ্রহণে বিশ্ববিদ্যালয়কে উদ্যোগী করতে আমরা নিরলস চেষ্টা করছি।


সর্বশেষ সংবাদ