বাংলার প্রথম মহিলা ইঞ্জিনিয়ার ইলা, ছিলেন কলেজের একমাত্র ছাত্রী

ইলা মজুমদার
ইলা মজুমদার   © সংগৃহীত

বাংলার প্রথম মহিলা ইঞ্জিনিয়ার ইলা মজুমদার। ১৯৫১ সালে ভারতের বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে স্নাতক সম্পন্ন করে ইতিহাস গড়েন। তিনি ভারতের প্রথম মহিলা মেকানিকাল ইঞ্জিনিয়ার। তার সময়ে কলেজে ৩০০-৪০০ ছাত্রের মধ্য তিনিই একমাত্র ছাত্রী ছিলেন। প্রিন্সিপালের বাংলো, কলেজের লাইব্রেরীতে থেকে পড়ালেখা করেছেন। তিনিই প্রথম প্রথা ভেঙে সাহসের সঙ্গে পা রেখেছেন তথাকথিত মহিলা বর্জিত এক ক্ষেত্রে। পুরুষের সঙ্গে সমান তালে কাজ করেছেন। তৎপর হয়েছেন মহিলাদের প্রযুক্তি শিক্ষায়।গড়ে তুলেছেন ইতিহাস।

ইলার জন্ম ২৪ শে জুলাই, ১৯৩০ পূর্ববাংলার ফরিদপুর জেলা মাদারীপুর গ্রামে। ছয় বোন এবং দুই ভাইয়ের পরিবারে জন্মগ্রহণকারী, ইলা মজুমদারের পিতা যতীন্দ্র কুমার মজুমদার ছিলেন অবিভক্ত বাংলার ডেপুটি ম্যাজিস্ট্রেট (বেঙ্গল সিভিল সার্ভিস), এমএসসি-তে প্রথম ছিলেন। তার মা ছিলেন গৃহিণী। ইলা মজুমদার অন্যদের থেকে কিছুটা আলাদা ছিলেন। সেই সময় যখন সমাজ সংস্কার মুক্ত হয় , মাত্র ১২ বছর বয়সে একটি সাইকেল চালানো শুরু করেছিলেন এবং ১৬ বছর বয়সে কীভাবে একটি জিপ ড্রাইভিং শিখলেন।

আরও পড়ুন: ছাত্রদলের নতুন নেতৃত্বের বয়সসীমা কত?

দেশ ভাগ , পূর্ব পাকিস্তানে হিন্দু গণহত্যা ইত্যাদি কারণে ইলা দেবীর পরিবার পশ্চিমবঙ্গে চলে আসে। ১৯৪৪ সালে তিনি খুলনায় নবম শ্রেণিতে পড়াশোনা করছিলেন। পরিবারটি ১৯৪৫ সালে কলকাতায় পাড়ি জমান এবং তিনি শিক্ষা জীবনের একটি বছর হারিয়ে ফেলেন। তিনি কোনও স্কুলে ভর্তি হতে পারেননি এবং তাঁকে প্রাইভেটে ম্যাট্রিক পাস করতে হয়েছিল। সাধারণ ম্যাট্রিকুলেশন দেবার বয়সের থেকে তার বয়স দু বছর অধিক ছিল। সঠিক বয়স থেকে দুই বছর অধিক বয়সে ম্যাট্রিক পাশ করেন দ্বিতীয় বিভাগে। প্রাথমিক হতাশাকে বাদ দিয়ে তিনি কলকাতার আশুতোষ কলেজে আইএসসির জন্য ভর্তি হন।

ইলা মজুমদার মেডিকেলে বসতে পারতেন। তবে তিনি ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করতে চেয়েছিল। বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজের অধ্যক্ষ এবং অনুষদ তার সম্পর্কে অত্যন্ত চিন্তিত ছিলেন, বিশেষত তিনি কলেজের একমাত্র মহিলা ছাত্রী হওয়ায়। অধ্যক্ষ তাকে সিভিল ইঞ্জিনিয়ারিং গ্রহণ করতে দেয়নি কারণ এতে ক্ষেত্রের ব্যাপক অধ্যয়ন জড়িত ছিল। সুতরাং তিনি মেকানিকাল ইঞ্জিনিয়ারিং গ্রহণ করেন। বেঙ্গল ইঞ্জিনিয়ারিং কলেজে পড়াশোনা করা একটি স্মরণীয় অভিজ্ঞতা হয়ে দাঁড়িয়েছে।

আরও পড়ুন: ১ লাখ ৭০ হাজারের মধ্যে সেরা হলো বাংলাদেশি ফটোগ্রাফটি

তিনি বলেন, ‘পুরো ব্যাচে একজনই মহিলা ছিল । ছেলেরা হতবাক হয়েছিল, তবে শীঘ্রই তারা সবাই ভাল বন্ধু হয়ে উঠল। তারা কথা বলত এবং রসিকতা করত এবং ক্রিকেট ম্যাচে তাদের সঙ্গে আমরাও উল্লাস করতাম।’

তিনি কখনও অস্বস্তি বোধ করেননি। প্রাথমিকভাবে তিনি প্রিন্সিপালের বাংলোর একতলায় থাকতেন। তারপরে তাকে লাইব্রেরির বাম কোণে একটি ঘরে (এখন জিমনেসিয়াম) চলে যেতে হয়েছিল। খাবার ডাউনিং হোস্টেল থেকে আসত।

ক্যাম্পাসের জীবনে, তিনি চারশত অধিক ছেলেদের মধ্যে একাকী ছাত্রী ছিলেন। তিনি এখন স্বীকার করেছেন যে ভারতীয় এবং ইউরোপীয় উভয়ই ছেলে তার সাথে মানসিকভাবে যুক্ত থাকতে চেয়েছিলে। তাকে এই কঠিন পরিস্থিতিগুলি কাটিয়ে উঠতে হয়েছিল। তিনি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের এইচওডি প্রফেসর পুলিন বিহারি ঘোষকে বিশেষভাবে স্বীকৃতি দিয়েছেন, তিনি তার স্থানীয় অভিভাবকের মতো ছিলেন।

শেষ পর্যন্ত তিনি ১৯৫১ সালে একটি উদাহরণ স্থাপন করে স্নাতক হন। তিনি ভারতের প্রথম মহিলা মেকানিকাল ইঞ্জিনিয়ার হন। এরপরে ইলা মজুমদার গ্লাসগো ভিত্তিক সংস্থা বার এবং স্ট্রাউড থেকে স্নাতকোত্তর প্রশিক্ষণ নেন। ‘ভারতে থাকতে আমি কোনো প্র্যাকটিক্যাল ক্লাসে অংশ গ্রহণ করিনি। কারণ, অধ্যক্ষ অনুভব করেছিলেন আমি ছেলেদের সঙ্গে পূর্ণ একটি ওয়ার্কশপে খুব অস্বস্তি বোধ করব। আমার বাবা আর্থিক চাপটি কাঁধে রাখতে সক্ষম হবেন কিনা তা নিয়ে আমি প্রথম দিকে চিন্তিত ছিলাম। তবে তিনি রাজি হয়েছিলেন আমাকে বিদেশে পড়াশুনা করতে পাঠাতে।’ সুতরাং ইলা মজুমদার বিদেশে যাওয়া প্রথম ইঞ্জিনিয়ারিং মহিলা শিক্ষানবিশ হয়েছিলেন এবং একটি মাইলফলক তৈরি করেন।

আরও পড়ুন: এমপিওভুক্তিতে আদালতের রায় মানতে হবে: মন্ত্রণালয়

প্রশিক্ষণ শেষে ভারতে ফিরে তিনি দেরাদুনের অর্ডানস ফ্যাক্টরিতে চাকরি নিয়ে আরও একটি উদাহরণ স্থাপন করতে পারেন, যেখানে তিনি কর্মী কোয়ার্টারে একা থাকতেন। ‘আমার বাবা-মা এতটা চিন্তিত হয়েছিলেন যে তারা আমাকে একজন কাজের লোক সাথে নিতে বাধ্য করেছিলেন।’

এরপর, তিনি আরও একটি মাইলফলক স্থাপন করেন, তিনি ভারী ইঞ্জিনিয়ারিং প্রোডাকশন ফ্লোরে কাজ করা প্রথম মহিলা ইঞ্জিনিয়ার। ছয় মাসের পরে, ১৯৫৫ সালে তিনি দিল্লি পলিটেকনিকে একটি প্রভাষকের পদ গ্রহণ করেন। দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনে দিল্লিতে এই সময়ে এটি ছিল একমাত্র সরকারী প্রকৌশল কলেজ। পরে কলকাতার ইনস্টিটিউট অফ জুট টেকনোলজিতে লেকচারার ছিলেন তিনি। কলকাতার মহিলা পলিটেকনিক গড়ে ওঠে তাঁদের কয়েকজনের উদ্যোগে এবং ইলা দেবী ছিলেন প্রথম প্রিন্সিপাল।

১৯৮৫ তে জাতিসংঘের তরফ থেকে তাকে দায়িত্ব দেওয়া হয় ঢাকা শহরে একটি মহিলা পলিটেকনিক কলেজ খোলার। যদিও পশ্চিমবঙ্গ সরকার তখন তাকে ছাড়তে রাজি ছিলেন না। পরে অবশ্য তিনি সাফল্যের সঙ্গেই কাজটি সম্পন্ন করেন। ইলা মজুমদার ৯০ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।


সর্বশেষ সংবাদ