পাকিস্তান-আফগানিস্তানের দুই ক্রিকেটারকে আইসিসির শাস্তি

ফরিদকে মারতে উদ্দত আসিফ
ফরিদকে মারতে উদ্দত আসিফ  © সংগৃহীত

চলতি এশিয়া কাপের সুপার ফোরে আফগানিস্তান-পাকিস্তান ম্যাচে ব্যাটাসম্যান আসিফ আলিকে আউট করার পর বোলার ফরিদ আহমেদের প্রতিক্রিয়া ও ব্যাটসম্যান আসিফ আলির পাল্টা প্রতিক্রিয়ায় দুজনেরই দোষ খুঁজে পেয়েছে আইসিসি। এহেন আচরণের কারণে দুজনকেই শাস্তির ঘোষণা দিয়েছে আইসিসি।

বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আইসিসি ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) আলী ও ফরিদ আহমেদের মধ্যে যে উত্তেজনা ছড়ায় সেটি ছিল বেশ দৃষ্টিকটু। তাই দুজনকেই শাস্তি দেয়া। আইসিসি'র আইন অনুযায়ী শৃঙ্খলা ভঙ্গের লেভেল ওয়ান ভঙ্গ হওয়ায় পাকিস্তানের আসিফ ও আফগানিস্তানের ফরিদের ম্যাচ ফি'র ২৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জরিমানার সঙ্গে দুজনের আচরণবিধিতে ১টি করে ডিমেরিট পয়েন্ট যোগ করা হলো। আইসিসি বলছে, ব্যাট দিয়ে মারতে উদ্ধত হওয়াটা আইসিসির খেলোয়াড় আচরণ বিধির ২.৬ আর্টিকেলের লঙ্ঘন। আর ফরিদ আহমেদের আচরণটা হয়েছে আইসিসির খেলোয়াড় আচরণবিধি ২.১.১২ এর লঙ্ঘন। শাস্তির সঙ্গে দুই ক্রিকেটারকে সতর্কও করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন: ভাড়া বাড়ি খুঁজছে চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

তবে, গত ২৪ মাসের মধ্যে এই দুজনের নামে যদিও এ ধরনের আচরণের কোনো রেকর্ড তথা কোনো ডিমেরিট পয়েন্ট যোগ করা নেই।

প্রসঙ্গত, মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাতে শারজায় পাকিস্তান ও আফগানিস্তান সুপার ফোরের রুদ্ধশ্বাস ম্যাচ চলাকালীন ১৯তম ওভারে ফরিদ আহমেদের বলে আউট হয়ে যান আসিফ আলি। তবে আউট উদযাপনের সময় খুব বাজে আচরণ করেন বোলার ফরিদ সাথে আসিফ আলিকে ধাক্কাও দেন। এতে চরস ক্ষিপ্ত হয়ে যান আসিফ আলিও এসময় ব্যাট দিয়ে ফরিদকে মারতে যান তিনি।


সর্বশেষ সংবাদ