ব্রাজিলের জয়ে কপাল খুলল আর্জেন্টিনার

ভেনেজুয়েলাকে হারাল ব্রাজিল
ভেনেজুয়েলাকে হারাল ব্রাজিল   © সংগৃহীত

চলতি কোপা আমেরিকার শুরু থেকেই রীতিমতো অপ্রতিরোধ্য ব্রাজিল। হবেই বা না কেন? নারী কোপা আমেরিকার ইতিহাসের সবচেয়ে সফল দল যে তারাই! সে ধারাবাহিকতা বজায় রেখে ভেনিজুয়েলাকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে ব্রাজিল। এর আগে আর্জেন্টিনা ও উরুগুয়েকেও উড়িয়ে দিয়েছে তারা।

ব্রাজিলের এই জয়ের ফলে কপাল খুলল আর্জেন্টিনারও। এই ম্যাচের আগে ‘বি’ গ্রুপের পয়েন্ট তালিকার দুইয়ে থাকা ভেনেজুয়েলা এই বিশাল হারের ফলে নেমে গেছে তালিকার তিনে। আর তিনে থাকা আর্জেন্টিনা উঠে এসেছে দুইয়ে, ফলে সেমিফাইনাল খেলার সম্ভাবনা আরও বাড়ল ইয়ামিলা রদ্রিগেজদের।

ব্রাজিল নিজেদের প্রথম ম্যাচেই আর্জেন্টিনাকে উড়িয়ে দিয়েছিল ৪-০ গোলে। এরপর উরুগুয়েকে ৩-০ গোলে হারান দেবিনহারা। নিজেদের প্রথম দুই ম্যাচে জয় ছিল ভেনেজুয়েলারও। উরুগুয়ে আর পেরুর বিপক্ষে যথাক্রমে ১-০ আর ২-০ গোলে জয় পেয়েছিল দলটি।

আরও পড়ুন: ক্ষমা চাইলেন প্রধান নির্বাচন কমিশনার

ফলে ছয় পয়েন্ট পেলেও ব্রাজিল শ্রেয়তর গোল ব্যবধান নিয়ে ছিল ‘বি’ গ্রুপের শীর্ষে। তৃতীয় ম্যাচে দুই দলের সামনেই সুযোগ ছিল সেমিফাইনাল নিশ্চিত করার। সে সুযোগটা কাজে লাগিয়েছে কোপা আমেরিকার সফলতম দল ব্রাজিল।

সোমবার (১৮ জুলাই) রাতে  কলম্বিয়ার এস্তাদিও সেন্তেনারিওতে সেমিফাইনালের দৌড়ে এগিয়ে যাওয়ার লড়াইয়ে মুখোমুখি হয় ব্রাজিল ও ভেনেজুয়েলা। আগের দুই ম্যাচেই দুই দল জয়ের দেখা পাওয়ায় এই ম্যাচ ছিল এগিয়ে যাওয়ার। সে লড়াইয়ে স্কার্ট পরা পেলে খ্যাত মার্তার দেশের মেয়েদের কাছে পাত্তাই পায়নি প্রতিপক্ষ দলটি।

প্রথমার্ধের মাঝামাঝি সময়ে ২২ মিনিটের মাথায় ব্রাজিলকে লিড এনে দেন বিয়াত্রিজ জেনেরাতো। প্রথমার্ধে এই এক গোল নিয়েই বিরতিতে যায় দক্ষিণ আমেরিকার বৃহত্তম দেশটির মেয়েরা।

দ্বিতীয়ার্ধের খেলা শুরুর পর গোলের জন্য বেশিক্ষণ আর অপেক্ষা করতে হয়নি সেলেসাওদের। ৫১ মিনিটে ব্যবধান বাড়ান অ্যারি বোর্জেস। এরপর আর এই অর্ধে পাত্তাই পায়নি ভেনেজুয়েলা। প্রথম দুই ম্যাচে গোল করা দেবিনহা এতক্ষণ চুপচাপ ছিলেন। এবার জ্বলে উঠলেন তিনিও। সাত মিনিটের মধ্যেই করলেন দুই গোল। ৫৮ মিনিটে দলের তৃতীয় গোলটি করেন তিনি। এরপর ৬৫ মিনিটে দলের চতুর্থ গোলটাও এলো তার পা থেকেই।

এই জয়ে তিন ম্যাচের সবকয়টিতে জয় নিয়ে 'বি' গ্রুপে পয়েন্ট তালিকার এককভাবে শীর্ষে উঠেছে ব্রাজিল। বড় হারে দ্বিতীয় থেকে তৃতীয় স্থানে নেমে গেছে ভেনেজুয়েলা।


সর্বশেষ সংবাদ