টেস্ট দলের অধিনায়ক সাকিব, সহ অধিনায়ক লিটন

সাকিব-লিটন
সাকিব-লিটন  © ফাইল ছবি

সাকিব আল হাসানকে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক আর তার ডেপুটির দায়িত্ব দেওয়া হয়েছে লিটন দাসকে। মুমিনুল হক টেস্ট দলের দায়িত্ব ছাড়ায় তার জায়গায় সাকিবকে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়। বিসিবি সূত্র গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (০২ জুন) মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বিসিবি কার্যালয়ে টেস্ট দলের অধিনায়ক হিসেবে সাকিবের নাম ঘোষণা করা হয়।

এর আগেও সাকিব টেস্ট দলের অধিনায়ক ছিলেন। তাঁর ওপর আইসিসির বহিষ্কারাদেশের কারণে ২০১৯ সালের অক্টোবরে মুমিনুলকে টেস্ট দলের দায়িত্ব দেওয়া হয়। তার আগে দুই মেয়াদে বাংলাদেশ দলকে ১৪টি টেস্টে নেতৃত্ব দিয়েছেন সাকিব, জয় পেয়েছেন তিনটিতে ও হার ১১টিতে।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে ক্রিকেট কোচিং করাবেন আফতাব

বাংলাদেশ দল মুমিনুলের নেতৃত্বে ১৭টি টেস্ট খেলে জিতেছে ৩টিতে, ড্র ২টি। এর মধ্যে মাউন্ট মঙ্গানুইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক জয়টিও আছে, বাকি দুইটি জয় এসেছে জিম্বাবুয়ের বিপক্ষে। নিজের ব্যাটিংয়ে মনোযোগ দিতে অধিনায়কত্ব থেকে সরে দাঁড়িয়েছেন মুমিনুল।

আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সফরে দুই ম্যাচের টেস্ট সিরিজে সাকিবই বাংলাদেশ দলকে নেতৃত্ব দেবেন। তবে সাকিবকে টেস্ট দলের নেতৃত্ব দেওয়ায় টাইগারদের তিন ফর‌ম্যাটে তিন অধিনায়কই থাকলো। টি-টোয়েন্টি দলের নেতৃত্বে মাহমুদুউল্লাহ রিয়াদ, ওয়ানডেতে তামিম ইকবাল আর টেস্টে সাকিব আল হাসান।

 


সর্বশেষ সংবাদ