৩৬ বছর পর বিশ্বকাপে কানাডা

কানাডা দল
কানাডা দল   © সংগৃহীত

বিশ্বকাপ থেকে টানা দ্বিতীয়বারের মতো ছিটকে গেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি। এর ফলে কাতার বিশ্বকাপে দেখা মিলবে না ইতালির। তবে ইতালি না পারলেও পেরেছে কানাডা।

১৯৮৬ সালে সর্বশেষ বিশ্বকাপে জায়গা করে নিয়েছিলো কানাডা। এর ৩৬ বছর পর কাতার বিশ্বকাপের মূল পর্বে আবারও জায়গা করে নিয়েছে আলফনসো ডাভিস, জোনাথন ডাভিডদের কানাডা।

কানাডার কাতার বিশ্বকাপের মূল পর্বে খেলা নিয়ে কিছুটা গাণিতিক হিসাব ছিল। তবে কনক্যাকাফ অঞ্চলের বাছাইপর্বের শীর্ষে থাকা কানাডা সেই হিসাব দূর করে দিয়েছে। মূলমঞ্চে জায়গা করে নিয়েছে জন হার্ডম্যানের শিষ্যরা।

কনক্যাকাফ অঞ্চলের বাছাইপর্বে জ্যামাইকার বিপক্ষে ৪-০ গোল ব্যবধানে জয় পায় কানাডা। এতেই ১৯৮৬ সালের পর বিশ্বকাপে খেলা নিয়ে আর কোনো বাধা রইল না।

আরও পড়ুন : কাতার বিশ্বকাপে থাকছে না ইতালি

বাছাইপর্বে পয়েন্ট তালিকায় সাতে থাকা জ্যামাইকাকে পাত্তাই দেয়নি ডাভিডরা। এই ম্যাচে গোল করার মধ্য দিয়ে কনক্যাকাফ অঞ্চলের বাছাইপর্বের সর্বোচ্চ গোলদাতা হয়েছেন কাইল লারিন। পেছনে ফেলেছেন স্বদেশী ফরোয়ার্ড জোনাথন ডাভিডকে। ৬ গোল করে তিনি তালিকার শীর্ষে রয়েছেন।

কাতার বিশ্বকাপ বাছাইয়ের তৃতীয় রাউন্ড থেকেই শীর্ষে ছিল কানাডা। যুক্তরাষ্ট্র ও মেক্সিকো ছিল কানাডার শক্তিশালী প্রতিপক্ষ। কিন্তু মুখোমুখি লড়াইয়ে ৪ পয়েন্ট আদায় নেয় কানাডা। বাছাই পর্বের ষষ্ঠ রাউন্ড পর্যন্ত অপরাজিত থাকে কানাডা। অপ্রত্যাশিতভাবে কোস্টারিকার সঙ্গে হেরে যায় ডাভিস-ডাভিডরা।


সর্বশেষ সংবাদ