শেন ওয়ার্নের কিছু অজানা তথ্য

শেন ওয়ার্ন
শেন ওয়ার্ন  © সংগৃহীত

বিশ্ব ক্রিকেটের অন্যতম বর্ণময় চরিত্র তিনি। রেকর্ডের খ্যাতির পাশে সেখানে সমানভাবে উজ্জ্বল যৌন কেলেঙ্কারি। কোনও কিছুই লুকিয়ে করেননি ওয়ার্ন। নানা করণে আলোচিত-সমালোচিত ছিলেন মাঠের বাইরেও। বিশ্ব ক্রিকেটকে শোকের সাগরে ভাসিয়ে চলে গেলেন অস্ট্রেলিয়ান লেগ স্পিন কিংবদন্তি শেন ওয়ার্ন।

১২ ঘণ্টা আগেও এক টুইটে যিনি অস্ট্রেলিয়ান ক্রিকেটের আরেক কিংবদন্তি রড মার্শের মৃত্যুতে শোক জানিয়েছিলেন, তিনি নিজেই আজ কিছুক্ষণ আগে হয়ে গেলেন শোকবার্তার শিরোনাম! ধারণা করা হচ্ছে, হার্ট অ্যাটাকের শিকার হয়ে মারা গেছেন তিনি।

বৈচিত্র্যময় বোলার ওয়ার্নের জীবনটাও ছিল রহস্যঘেরা। তার জীবনের এমনই কিছু অজানা তথ্য জেনে নেওয়া যাক।

আরও পড়ুন: একদিনে দুই কিংবদন্তির বিদায়, সকালে মার্শ-সন্ধ্যায় ওয়ার্ন

১. মুটিয়ে যাওয়া শরীর নিয়ে হেলেদুলে বল করতেন, যেন খুব আয়েশি ভঙ্গিতে প্রিয় কোনো কাজ করছেন। ওয়ার্নের ফিটনেসও অন্য দশজন ক্রিকেটারের মত ছিল না। ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলেন ১৯৯২ সালে। ভারতের বিপক্ষে সেই ম্যাচে ওয়ার্নের ওজন ছিল ৯৭ কেজি। যদিও পরবর্তীতে ওজন কমিয়েছিলেন।

২. ওয়ার্নের একটি চোখ সবুজ, একটি চোখ নীল। সাধারণত সবুজ বা নীল চোখের অধিকারী মানুষ পাওয়াই দুস্কর। ওয়ার্নের আবার দুই চোখের মণির রঙ দুই রকম! এই ‘রোগ’কে বলা হয় হেটেরোক্রোমিয়া। সাধারণত মানুষ ব্যতীত অন্য প্রাণীদের ক্ষেত্রে এমন দেখা যায়। ওয়ার্ন বিরল এদিক থেকেও!

৩.ডোপ টেস্টে পজিটিভ হওয়ায় ২০০৩ ওয়ানডে বিশ্বকাপ না খেলেই দেশে ফিরতে হয়।

৪. নিত্যনতুন প্রেম যেন তার নেশা! বিয়ে করেও থিতু হতে পারেননি। যাদের সাথে প্রেম করেন, তারকাখ্যাতি পেয়ে বসেন তারাও। কখনো আবার তারকাকেই খুঁজে নেন। ২০১১ সালে প্রখ্যাত অভিনেত্রী এলিজাবেথ হার্লির সাথে বাগদান হয়। যদিও বিয়ের আগেই ২০১৩ সালে দুইজনের বিচ্ছেদ ঘটে, যা পুরো বিশ্ব মিডিয়ায় ফলাও করে প্রচারিত হয়।

৫. ১৯৯৫ সালে এক জুয়াড়িকে ম্যাচের পিচ সম্পর্কে তথ্য দেওয়ার মত গর্হিত অপরাধ করেছিলেন ওয়ার্ন। শাস্তি হিসেবে অবশ্য শুধু জরিমানা দিয়েই বেঁচে যান। চতুর ওয়ার্ন কেন এমন বোকামো করেছিলেন, তা ভাবনার বিষয় বটে!

৬. চেইন স্মোকার ওয়ার্ন প্রচুর সিগারেট খেতেন। অবশ্য টিম ম্যানেজমেন্টের চাপাচাপিতে একবার সিগারেট খাওয়া বন্ধ করেছিলেন। ধূমপান না করায় তখন তাকে পুরস্কার হিসেবে অর্থ দিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া!

আরও পড়ুন: বর্ণাঢ্য ক্রিকেট ক্যারিয়ারে একের পর এক সাফল্য ছিল ওয়ার্নের

৭. সেভেন জিরো এইট’ নামের একটি মদ প্রস্তুতকারক প্রতিষ্ঠান খুলে বসেছেন ওয়ার্ন। মদের প্রতি তার আসক্তি অনেক আগে থেকেই। নিজের ঘরকেও যেন এক মদের বার বানিয়ে রেখেছেন অস্ট্রেলীয় কিংবদন্তি।

৮.পরকীয়া ধরা পড়ায় ভেঙেছে সংসার। সাবেক স্ত্রী সিমোনে কালাহানের ঘরে তার তিন সন্তান—ব্রুক, সামার ও জ্যাকসন। স্ত্রী-সন্তান তাঁকে রেখে চলে যাওয়ায় অ্যাশেজ চলাকালীন হোটেল কক্ষে সারা রাত কেঁদেছেন।

৯. খেলোয়াড়ি জীবন ছাড়ার পর অসুস্থ ও অবহেলিত শিশুদের সেবায় কাজে যুক্ত হন।


সর্বশেষ সংবাদ