জুভেন্টাস ছেড়ে ইউনাইটেডে ফিরলেন রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো
ক্রিশ্চিয়ানো রোনালদো  © সংগৃহীত

সব জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে আবারো সেই ম্যানচেস্টার ইউনাইটেড তথা রেড ডেভিলসে যোগ দিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। শুক্রবার ইউনাইটেডের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়, ম্যানচেস্টার ইউনাইটেড এটা নিশ্চিত করতে পেরে উচ্ছ্বসিত যে- ক্রিশ্চিয়ানো রোনালদোর ট্রান্সফার নিয়ে জুভেন্টাসের সঙ্গে আলোচনা চূড়ান্ত হয়েছে।

এর আগে, পর্তুগিজ তারকা রোনালদো ২০০৩ সালে প্রথম দফায় ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিয়ে ২০০৯ পর্যন্ত ইউনাইটেডের জার্সিতে ২৯২টি ম্যাচে অংশ নিয়ে ১১৮টি গোল করেন।

ম্যানইউ থেকে রোনালদো যোগ দিয়েছিলেন রিয়াল মাদ্রিদে। সেখান থেকে জুভেন্টাস ঘুরে দীর্ঘ ১২ বছর পর ফের ইউনাইটেডে ফিরলেন পর্তুগিজ এই মহাতারকা।

সব মিলিয়ে ক্যারিয়ারে মোট ৩০টি শিরোপা জিতেছেন ৩৬ বছর বয়সী এই তারকা। ইংল্যান্ড, স্পেন ও ইতালিতে সব মিলিয়ে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন পাঁচবার, চারবার জিতেছেন ক্লাব বিশ্বকাপ, লিগ শিরোপা সাতটি। দেশের হয়ে জিতেছেন ইউরোপিয়ান চব্যাম্পিয়নশিপ।

রোনালদোর দলবদল নিয়ে গুঞ্জনের শুরুটা হয়েছিল সময়ের আরেক সেরা ফুটবলার লিওনেল মেসির পিএসজিতে যোগ দেওয়ার পর থেকেই। সিটি ছাড়াও তার সম্ভাব্য গন্ত্যবের তালিকায় এসেছিল সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদ ও পিএসজির নামও। এর প্রতিক্রিয়ায় পাঁচবারের বর্ষসেরা ফুটবলার নিজেই জানিয়েছিলেন, সবই গুঞ্জন।

তাতেও থেমে থাকেনি ৩৬ বয়সী এই ফুটবলারের ক্লাব ছাড়ার খবর। সবশেষ সংবাদমাধ্যমের খবরে আসে, সেরিআতে নিজেদের প্রথম ম্যাচে উদিনেজের বিপক্ষে রোনালদো নিজেকে শুরুর একাদশে না রাখতে অনুরোধ করেন ইউভেন্তসকে। এরপর শোনা যায়, রোনালদোর চুক্তির ব্যাপারে পেপ গুয়ার্দিওলার দলের সঙ্গে সরাসরি যোগাযোগ করেছেন তার এজেন্ট জর্জ মেন্দেস।


সর্বশেষ সংবাদ