অভিষেকেই ৫ উইকেট, ভারতের হয়ে অনন্য রেকর্ড মোহাম্মদ সিরাজের

মোহাম্মদ সিরাজ
মোহাম্মদ সিরাজ  © আনন্দবাজার

কিছু দিন আগেই বাবাকে হারিয়েছেন। তবে দেশে ফিরে বাবাকে শ্রদ্ধা জানানোর থেকে অস্ট্রেলিয়ার মাঠে ভারতের জার্সি পরে বাবার লড়াইকে সম্মান জানাতে চাওয়া মোহাম্মদ সিরাজ আজ মঙ্গলবার (২৯ ডিসেম্বর) গড়লেন অনন্য রেকর্ড। প্রথম ভারতীয় বোলার হিসেবে অভিষেক ম্যাচে অস্ট্রেলিয়ার মাঠে ৫ উইকেট নেওয়ার তালিকায় ঢুকে পড়লেন তিনি।

আনন্দবাজার এক প্রতিবেদনে জানিয়েছে, শ্রীলঙ্কার পেসার লাসিথ মালিঙ্গা ২০০৪ সালে অভিষেক ম্যাচ খেলেছিলেন অস্ট্রেলিয়ায়। সেই ম্যাচে ২ ইনিংস মিলিয়ে তিনি নেন ছয় উইকেট। সিরাজ নিলেন পাঁচটি। প্রথম ইনিংসে তিনি ফিরিয়েছিলেন মার্নাস লাবুশানে এবং ক্যামরন গ্রিনকে। দ্বিতীয় ইনিংসে সিরাজের শিকার ট্রাভিস হেড, গ্রিন এবং ন্যাথন লায়ন।

অজি স্পিনার লায়নের উইকেট নেওয়ার সঙ্গে সঙ্গেই মঙ্গলবার সিরাজ ঢুকে পড়লেন মালিঙ্গাদের এই তালিকায়। শেষ ৫০ বছরে অস্ট্রেলিয়ার মাটিতে অভিষেক হওয়া বোলারদের মধ্যে মাত্র চার জন ৫ বা তার বেশি উইকেট নিয়েছেন। ১৯৮৬-৮৬ সালে ইংল্যান্ডের ফিলিপ ডেফ্রিটাস এবং ১৯৯৮-৯৯ সালে ইংল্যান্ডের আরেক পেসার অ্যালেক্স টুডোর এই কীর্তি গড়েছিলেন।

সিরাজের কৃতিত্ব আরও বেশি কারণ মেলবোর্নে দ্বিতীয় ইনিংসে উমেশ যাদব মাত্র ৩.৩ ওভার করে মাঠ ছাড়তে বাধ্য হন চোটের কারণে। ভারতের পেস অ্যাটাকের দায়িত্ব এসে পড়ে বুমরা এবং সিরাজের ওপর। সেই দায়িত্ব নিপুণভাবে সামলে দিলেন তিনি। তাঁদের দাপটেই জয়ের পথ সহজ হয়ে যায় ভারতের জন্য।


সর্বশেষ সংবাদ