শচীনের রেকর্ড ভেঙে দিলেন বিরাট কোহলি

বিরাট কোহলি
বিরাট কোহলি  © ইন্ডিয়ান এক্সপ্রেস

নিজের ক্রিকেট কেরিয়ারে নতুন পালক জুড়লেন ভারতীয় ক্রিকেট তারকা বিরাট কোহলি। ওডিআইতে দ্রুততম ১২ হাজার রানের মালিক হওয়ার জন্য কোহলির প্রয়োজন ছিল ২৩ রান। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ক্যানবেরায় তৃতীয় ওয়ানডেতেই কোহলি সেই রেকর্ড ভেঙে ফেললেন। শচীন টেন্ডুলকারকে পেরিয়ে তিনিই এখন দ্রুততম ১২ হাজার রানের মালিক।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, ক্যানবেরার ম্যানুকা ওভালে এদিন এ কীর্তি অর্জন করলেন অধিনায়ক কোহলি। ২৪২ ইনিংসেই এই রেকর্ডের মালিক হয়ে যান তিনি। এ কৃতিত্ব অর্জন করতে শচীনের থেকে ৫৮ ইনিংস কম নিয়েছেন তিনি। শচীন এই রেকর্ড গড়েন ৩০০টি ইনিংসে। ক্যানবেরায় খেলতে নামার আগে ২৫০ ওডিআইতে কোহলির রান ছিল ১১ হাজার ৯৭৭।

ভারতীয় ইনিংসের ১৩তম ওভারে শন অ্যাবটের বলে সিঙ্গলস নিয়ে এই রেকর্ডের মালিক হয়ে যান তিনি। সবমিলিয়ে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে একদিনের ক্রিকেটে ১২ হাজার রানের মালিক হয়ে গেলেন কোহলি। এর আগে শচীন টেন্ডুলকার, মাহেলা জয়াবর্ধনে, সনৎ জয়াসুরিয়া, কুমার সাঙ্গাকারা এবং রিকি পন্টিং এই নজির গড়েন।

৩২ বছর বয়সী কোহলি ২৫০টি ওডিআই খেলার পর তার গড় ৬০ এর কাছাকাছি। এই ফরম্যাটের ক্রিকেটে এর মধ্যেই ৪৩টি শতরান এবং ৫৯টি হাফসেঞ্চুরি তাঁর নামের পাশে। কোহলির অভিষেক ঘটে ২০০৮ সালে। অন্যদিকে শচীন ১৯৮৯ সালে একদিনের ক্রিকেটে অভিষেক হওয়া থেকে ২০১২ সালে অবসর পর্যন্ত মোট ৪৬৩টি একদিনের ম্যাচ খেলেছেন। রান করেছেন ১৮হাজার ৪২৬। ৪৪.৮৩ গড়ে শচীনের নামের পাশে ৪৯ শতরান এবং ৯৬টি অর্ধশত।

কোহলির রেকর্ড সত্ত্বেও ভারত অবশ্য সম্মানরক্ষার ম্যাচে বেশ চাপে রয়েছে। ৪২ ওভারে ২০০ রান তুলতেই হারিয়েছে ৫ উইকেট। কোহলি আউট হয়েছেন ৬৩ রান করে। আউট হয়েছেন শিখর ধাওয়ান, শুভমান গিল, শ্রেয়স আইয়ার এবং কেএল রাহুলও।


সর্বশেষ সংবাদ