কোপার নকআউটে থাকছে না এক্সট্রা টাইম, ম্যাচ ড্র হলে যা হবে

কোপার কোয়ার্টারে থাকছে না এক্সট্রা টাইম
কোপার কোয়ার্টারে থাকছে না এক্সট্রা টাইম  © সংগৃহীত

দক্ষিণ আমেরিকা মহাদেশের শ্রেষ্ঠত্বের লড়াই কোপা আমেরিকার গ্রুপ পর্বের লড়াই শেষে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা, ইকুয়েডর, ভেনেজুয়েলা, কানাডা, কলম্বিয়া, পানামা, উরুগুয়ে, ব্রাজিল। কোয়ার্টার ফাইনাল মানেই নক আউট পর্বের ম্যাচ। নকআউট পর্বের ম্যাচগুলোতে এক্সট্রা টাইম থাকে। দুই অর্ধের খেলা শেষে ম্যাচ গোলশূন্য কিংবা ড্র হলে আরও ৩০ মিনিট সময় দেয়া হয়। তবে এবার কোপা আমেরিকার অতিরিক্ত সময়ের খেলার ব্যবস্থা থাকছে না। 

আগামী শুক্রবার (৫ জুলাই) থেকে শুরু হতে যাওয়া কোপার নকআউট পর্ব ও সেমিফাইনালে থাকবে না কোনো এক্সটা টাইম। প্রথম কোয়ার্টার ফাইনালে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হবে ইকুয়েডর। 

চারটি কোয়ার্টার ফাইনাল ও ২টি সেমিফাইনালে এক্সট্রা টাইম থাকবে না। কোপা আমেরিকা তার পুরোনো নিয়ম এবারও ধরে রাখছে। তবে এ ক্ষেত্রে ব্যতিক্রম ফাইনাল ম্যাচটি। 

কোপা আমেরিকা ২০২৪-এর রেগুলেশনসে বলা হয়েছে, ফাইনালে ৯০ মিনিট শেষে যদি স্কোর সমান থাকে, তাহলে ম্যাচ অতিরিক্ত সময়ে গড়াবে। অতিরিক্ত সময় হবে ৩০ মিনিট এবং দুই অর্ধে ১৫ মিনিট করে খেলা হবে। এরপরও সমতা থাকলে পেনাল্টি শুটআউটে বিজয়ী নির্ধারণ করা হবে। তবে নকআউট পর্বের অন্য ম্যাচগুলোতে (কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও তৃতীয় স্থান নির্ধারিত) কোনো অতিরিক্ত সময় থাকবে না। ৯০ মিনিট শেষে সমতা থাকলেই ম্যাচ টাইব্রেকারের মাঝ দিয়ে নিষ্পত্তি হবে।

শনিবার (৬ জুলাই) সকালে ‘এ’ গ্রুপের রানার্সআপ কানাডা খেলবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন ভেনেজুয়েলার বিপক্ষে। গ্রুপ পর্বে তিন ম্যাচের তিনটিতেই জয় পেয়েছে ভেনেজুয়েলা। অন্যদিকে এক জয়, এক ড্র ও এক হারে ৪ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে জায়গা পেয়েছে কানাডা।

অন্যদিকে, রোববার (৭ জুলাই) বাংলাদেশ সময় ভোর ৪টায় সেমিতে ওঠার লড়াইয়ে মাঠে নামবে টানা ২৬ ম্যাচ অপরাজিত কলম্বিয়া। 'সি' গ্রুপের রানার্সআপ পানামার মোকাবিলা করবে তারা। একই দিন সকাল ৭টায় লাস ভেগাসে চতুর্থ ও শেষ কোয়ার্টারে 'সি' গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ের প্রতিপক্ষ 'ডি' গ্রুপের রানার্সআপ ব্রাজিল।

 

সর্বশেষ সংবাদ