নাম্বার ওয়ান অলরাউন্ডার হার্দিক, সাকিব কোথায়?

হার্দিক ও সাকিব
হার্দিক ও সাকিব  © ফাইল ছবি

ভারতকে টি-টোয়েন্টি বিশ্বকাপ চ্যাম্পিয়ন করতে ব্যাট-বলে অসামান্য অবদান রেখেছেন হার্দিক পান্ডিয়া। যার স্বীকৃতিও মিললো আইসিসি র‌্যাঙ্কিংয়ে। টি-টোয়েন্টির অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে চূড়ায় বসেছেন তিনি। এই ফরম্যাটে ভারতের কোনও ক্রিকেটার প্রথমবার শীর্ষে ওঠার কীর্তি গড়লো। 

দেড় শ’র বেশি স্ট্রাইক রেটে ১৪৪ রান করা পান্ডিয়া বল হাতে নিয়েছেন ১১ উইকেট। এমন পারফরম্যান্সের স্বীকৃতি র‍্যাঙ্কিংয়েও পেয়েছেন এই অলরাউন্ডার। প্রথম ভারতীয় পুরুষ খেলোয়াড় হিসেবে আইসিসির টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে এক নম্বর অলরাউন্ডার হয়েছেন তিনি।

তবে এককভাবে নয়, ২২২ রেটিং পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গার সঙ্গে যৌথভাবে শীর্ষস্থান ভাগাভাগি করছেন পান্ডিয়া। এ ছাড়াও বোলিংয়ে ৬ ধাপ এগিয়ে ৫২ নম্বরে ও ব্যাটিংয়ে ২ ধাপ এগিয়ে ৬২ নম্বরে উঠেছেন এই ভারতীয় ক্রিকেটার।

বুধবার (৩ জুলাই) আইসিসির প্রকাশিত অলউরাউন্ডারদের র‍্যাংকিংয়ে এক ধাপ করে এগিয়েছেন সাকিব আল হাসান (৫), অস্ট্রেলিয়ার মার্কাস স্টইনিস (৩), জিম্বাবুয়ের সিকান্দার রাজা (৪) ও ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোন (৮)। তবে চার ধাপ পিছিয়ে শীর্ষ পাঁচ থেকে ছিটকে গেছেন আফগানিস্তানের মোহাম্মদ নবি। এক ধাপ পিছিয়ে হাসারাঙ্গা আছেন দুইয়ে। এক ধাপ করে পিছিয়েছেন দক্ষিণ আফ্রিকার এইডেন মার্করাম (৯) ও ইংল্যান্ডের মঈন আলীও (১০)।

বোলারদের র‍্যাংকিংয়ে ৭ ধাপ এগিয়েছেন দক্ষিণ আফ্রিকার এনরিখ নরকিয়া। তার বর্তমান অবস্থান দুইয়ে। ২ ধাপ পিছিয়ে চারে নেমে গেছেন আফগানিস্তানের রশিদ খান। অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড (৫) ও আকিল হোসেন (৬) এক ধাপ করে এবং অ্যাডাম জাম্পা (৮) পিছিয়েছেন দুই ধাপ। এছাড়া ভারতের অক্ষর প্যাটেল (৭) এক ধাপ ও কুলদিপ যাদব (৯) ৩ ধাপ এগিয়েছেন। তবে বিশ্বকাপে আলো ছড়ানো আফগান পেসার ফজলহক ফারুকি ৩ ধাপ পিছিয়ে দশে নেমে গেছেন।

শীর্ষ দশের বাইরে বড় লাফ দিয়েছেন ভারতের পেসার জসপ্রীত বুমরাহ। ১২ ধাপ এগিয়ে ১২তম স্থানে উঠেছেন ২০২৪ টি-টোয়েন্টি বিশ্বকাপের ম্যান অব দ্য টুর্নামেন্ট হওয়া এই পেসার। আসরের সর্বোচ্চ উইকেটশিকারি আর্শদীপ সিং ৪ ধাপ এগিয়ে উঠেছেন ১৩তম স্থানে। দক্ষিণ আফ্রিকার স্পিনার তাবরেজ শামসি ৫ ধাপ এগিয়ে ১৫তম স্থানে উঠেছেন। বোলারদের মধ্যে হার্দিক পান্ডিয়া এগিয়েছেন ৬ ধাপ। তার অবস্থান ৫২তম স্থানে।

সূত্র: আনন্দবাজার


সর্বশেষ সংবাদ