১৯ বলে ম্যাচ জয়, রেকর্ড গড়ে বিশ্বকাপে টিকে রইলো ইংল্যান্ড

১৯ বলে ম্যাচ জিতে বিশ্বকাপে ইংল্যান্ডের রেকর্ড
১৯ বলে ম্যাচ জিতে বিশ্বকাপে ইংল্যান্ডের রেকর্ড  © সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন দল ইংল্যান্ড। গ্রুপ পর্বের প্রথম ম্যাচটা বৃষ্টিতে ভেসে যাওয়ায় স্কটল্যান্ডের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করেই সন্তুষ্ট থাকতে হয় জস বাটলারদের। এরপর দ্বিতীয় ম্যাচেও অস্ট্রেলিয়ার কাছে হার। শেষ আটে ওঠতে পারবে কি না তা নিয়েই শঙ্কায় ছিল ইংলিশরা। তবে মাত্র ১৯ বলে ম্যাচ জিতে বিশ্ব রেকর্ড গড়ে বিশ্বকাপে টিকে রইলো ইংল্যান্ড। সাথে রইলো সুপার এইটের আশা।

বৃহস্পতিবার (১৩ জুন) বিশ্বকাপের ‘বি’ গ্রুপের ম্যাচে ১০১ বল হাতে রেখে ওমানের বিপক্ষে ৮ উইকেটের বড় জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। এ জয়ে বিশ্বকাপের মঞ্চে তারা গড়েছে নতুন রেকর্ড। সবচেয়ে বেশি বল হাতে রেখে ম্যাচ জয়ের রেকর্ড। সুপার এইটে যেতে হলে জয়ের সঙ্গে রান রেটও বেশ বাড়িয়ে নিতে হত জস বাটলারদের। আজ 'বি' গ্রুপের ম্যাচে আইসিসির সহযোগী দেশ ওমানকে পেয়ে সেই কাজটিই করেছে বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড।

টস জিতে আগে বল করে ওমানকে ৪৭ রানের অলআউট করে ইংলিশরা। জবাবে রেকর্ড ১০১ বল হাতে রেখে ৮ উইকেটের জয় তুলে কিছুটা হলেও কমলো গ্রুপ পর্ব থেকে থ্রি লায়নদের বিদায়ের শঙ্কা। পেস আর স্পিন নৈপুণ্যে ওমানকে অলআউট করে ১৩ দশমিক দুই ওভারের মধ্যে। ওমানের হয়ে মাত্র দুই অঙ্কের ঘরে যেতে পারেন শোয়াইব খান। 

আদিল রাশিদের ১১ রানে ৪, জফরা আর্চার ও মার্ক উডের সমান ১২ রানে ৩ উইকেটে, মাত্র ৪৭ রানে ধসে যায় ওমান। বিশ্বকাপ ইতিহাসে যা চতুর্থ ও চলতি বিশ্বকাপে দ্বিতীয় সর্বনিম্ন সংগ্রহ। জবাব দিতে নেমে জোড়া ছক্কায় ইনিংস শুরু করে ইংলিশরা। তবে পরের বলেই শেষ হয় ফিল সল্টের ৩ বলে ১২ রানের ইনিংস। দ্বিতীয় ওভারে ফেরেন তিনে নামা উইল জ্যাকস। ৭ বলে ৫ রান করেন তিনি।

তবে আসল কাজটা করেন জশ বাটলার। ৮ বলের ইনিংসে করেন ২৪ রান। শেষ পর্যন্ত ১০১ বল হাতে রেখে ৮ উইকেটের জয় তুলে নেয় ইংলিশরা।

আরও পড়ুন: সুপার এইটে গেলে প্রতিপক্ষ হিসেবে যাদের পাবে বাংলাদেশ

এদিকে ১৯ বলে ম্যাচ জিতে দারুণ এক রেকর্ডও গড়েছে ইংল্যান্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবথেকে বেশি বল হাতে রেখে জয়ের রেকর্ড গড়েছে দলটি। আজ ওমানের বিপক্ষে ইংলিশরা জয় পেয়েছে ১০১ বল হাতে রেখে। এর আগে এই রেকর্ডটি ছিল শ্রীলঙ্কার দখলে। ২০১৪ সালে লঙ্কানরা নেদারল্যান্ডসের বিপক্ষে ৯০ বল হাতে রেখে জিতেছিল।

এ জয়ে নেট রান রেট বেশ বাড়িয়ে নিয়েছে ইংল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে এখনও ‘বি’ গ্রুপের তৃতীয় স্থানে থাকলেও তাদের নেট রানরেট এখন ৩ দশমিক ০৮১। সুপার এইটে উঠতে শেষ ম্যাচে নামিবিয়ার বিপক্ষেও জিততে হবে বাটলারের দলকে। তবে স্কটল্যান্ড যদি নিজেদের শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে জিতে যায় কিংবা কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হয়, তবে নামিবিয়ার বিপক্ষে জিতলেও আসর থেকে বিদায় হয়ে যাবে ইংল্যান্ডের।

 

সর্বশেষ সংবাদ