৭ ব্যাটার নিয়ে খেললে শান্তর পরিবর্তনে তামিম খেলতে পারে

শান্ত’র পরিবর্তে সাকিবকে অধিনায়ক চান আশরাফুল

মোহাম্মদ আশরাফুল
মোহাম্মদ আশরাফুল  © ফাইল ছবি

এবারে বাংলাদেশ দলের পক্ষে ক্রিকেট একাদশের তিন ফরম্যাটের নতুন অধিনায়ক হিসাবে নাজমুল হোসেন শান্তকে নির্বাচন করেছে বিবিসি। এক ফরম্যাটে খেলা শেষ, তবে বিতর্ক কিংবা সমালোচনা যেন কোনোভাবেই পিছু ছাড়ছেনা বাংলাদেশ ক্রিকেট দলের। ক্রিকেট বোদ্ধারা তো বটেই সে সাথে এবার বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক নির্বাচন ও অধিনায়ক পরিবর্তনের কথা তুলেছেন সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল।

দ্বিপাক্ষিক সিরিজগুলোর কয়েকটিতে জয় পেলেও ক্যাপ্টেন্সিতে নিজেকে তুলে ধরতে পারেননি বর্তমান অধিনায়ক শান্ত। ব্যাটিং পারফরমেন্স নিয়েও নেটিজেনদের সমালোচনায় রয়েছেন তিনি। সমালোচনা করা থেকে বাদ নেই বর্তমান ও সাবেক ক্রিকেটাররাও।

ব্যাটিংয়ে ভুল ফর্মে পারফরম্যান্সের কারণে শান্তকে বিশ্রামে রাখার পক্ষে মত দিয়েছেন টাইগারদের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। তানজিদ হাসান তামিমকে শান্তর বিকল্প হিসেবে রাখা যায় বলেও জানিয়েছেন তিনি। পাশাপাশি অধিনায়ক হিসেবে  সাকিব আল হাসানকে দেখতে চান সাবেক এই অধিনায়ক।

সম্প্রতি এক সাক্ষাৎকারে আশরাফুল বলেন, শান্ত নিজে থেকে দুইটা ম্যাচ বিশ্রাম নিয়ে অন্য কাউকে সুযোগ দিতে পারে। রাতারাতি একাদশে পরিবর্তন আনার পক্ষে আমি না। তারপরও আমার মনে হয় তানজিদ তামিমকে নিয়ে আসতে পারি। ম্যানেজমেন্ট সাহস করতে পারছেন না যেহেতু, ৭ ব্যাটার নিয়েই খেলবেন। সেহেতু একটাই পরিবর্তন হতে পারে, শান্তর জায়গায় তামিমকে আনা।

অধিনায়কের অবর্তমানে অধিনায়কত্ব করে সহ-অধিনায়ক। টাইগারদের সহ-অধিনায়ক এবার তাসকিন আহমেদ, তিনিও আবার চোটের কারণে এই সিরিজে খেলছেন না। টিম ম্যানেজমেন্টের কাছে তাই সাকিবকে বাকি দুই ম্যাচের ক্যাপ্টেন বানানোর জন্য মতামত দিয়েছেন আশরাফুল।

আশরাফুল বলেন, ক্যাপ্টেন্সি সাকিব করতে পারে, যেহেতু সহ-অধিনায়ক তাসকিন ইনজুরিতে। কোচ-ম্যানেজমেন্ট সাকিবকে অনুরোধ করতে পারে অধিনায়কত্বের জন্য। দ্বিতীয় ম্যাচে একটা পরিবর্তনই আনা যেতে পারে। শান্তর একটু বিশ্রাম প্রয়োজন, বাইরে থেকে খেলা দেখা প্রয়োজন। যেহেতু স্ট্রাগল করছে, বিশেষ করে এই ফরম্যাটে।

এছাড়াও শান্তর বর্তমান ফর্ম নিয়ে মন্তব্য করেছেন আশরাফুল। তিনি বলেন, বিপিএলেও সবগুলো ম্যাচ খেলানো হয়েছে, এখানেই বড় ভুলটা হয়েছে। বিপিএলে ৫-৬ ম্যাচে বিশ্রাম দিলে ভালো ছন্দে আসার সুযোগ থাকত। শ্রীলঙ্কার বিপক্ষে একটা ফিফটি করলেও জিম্বাবুয়ের সাথে এতটা ভালো করতে পারেনি। তার ব্যাটিং কনফিডেন্স খুব লো মনে হচ্ছে।

শান্তর স্ট্রাইক রেট নিয়ে প্রশ্ন তুললে আশরাফুল জানান, ওর এই স্ট্রাইক রেট এটা তো সবাই জানি। আমাদের দেশে সমস্যা হলো- এক ফরম্যাটে ভালো খেললে সব ফরম্যাটে বিবেচনা করে ফেলি। একটা রান করলে সব কিছু ভুলে যাই। যেহেতু বিশ্বকাপে চলেই গেছে, এখন তো পরিবর্তনের কিছু নেই। এখন এই অধিনায়ককেই সবার সমর্থন করতে হবে। আশা করি শান্ত একটু সময় নেবে।

শান্ত এর কঠোর পরিশ্রমের প্রশংসা করে সাবেক অধিনায়ক আরও বলেন, উইকেটে গিয়ে একটু সময় নিতে হবে। ১১ বলে ৩ রান করে ডাউন দ্য উইকেটে গিয়েছে, স্পিনের বিরুদ্ধে এভাবে না গেলেও হত, কারণ বোলারটা ভালো করছিল। ভালো বোলারকে সম্মান দিতে হবে। অন্য কোনো শট ভাবতে হবে যে শট দিয়ে পাওয়ার প্লেতে রান করা যাবে। এই ফরম্যাটে শান্ত স্ট্রাগল করছে। ২০২২ বিশ্বকাপেও দুটি ফিফটি করলেও স্ট্রাইক রেট ১১০ এর মতই ছিল। তখন সবাই দুটি ফিফটির কারণে বাহবা দিয়েছিলাম।

দলের জন্য অধিনায়ককে ম্যাচে ভালো কিছুর তাগিদ দিয়ে আশরাফুলের মন্তব্য, পারফর্ম না করলে বাংলাদেশ দলকে নেতৃত্ব দেওয়া খুবই কঠিন। কীভাবে পারফর্ম করবেন আপনাকেই বের করতে হবে।

 


সর্বশেষ সংবাদ