এবারের আইপিএল অধ্যায় শেষ মুস্তাফিজের, কেমন ছিল পারফরম্যান্স

মুস্তাফিজুর রহমান
মুস্তাফিজুর রহমান  © সংগৃহীত

আইপিএলে চেন্নাইয়ের হয়ে খেলতে নেমে বাংলাদেশের ‘কাটারমাস্টার’খ্যাত মুস্তাফিজুর রহমানের কাছে যতটুকু চাওয়া ছিল, তার চেয়ে বেশিই করেছেন তিনি। একাদশে সুযোগ পেয়ে সুযোগটা ভালোভাবেই কাজে লাগিয়েছেন মুস্তাফিজ। একমাত্র বাংলাদেশী ক্রিকেটার হিসেবে ফ্র্যাঞ্চাইজি এই টুর্নামেন্টে খেলছেন টাইগার এই পেসার। গতকালের ম্যাচে মেডেন দিয়ে সবাইকে অবাক করে দিলেন মুস্তাফিজুর। ৯ ম্যাচ খেলে তিনি উইকেট নিয়েছেন ১৪টি। 

বুধবার (১ এপ্রিল) পাঞ্জাব কিংসের মুখোমুখি হয় চেন্নাই সুপার কিংস। এই ম্যাচ দিয়েই আসরে নিচের শেষ ম্যাচ খেলতে নামেন বাংলাদেশের কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। এদিন বাকি সব বোলার রান দিলেও, ব্যতিক্রম ছিলেন মুস্তাফিজুর। চলতি আসরে নিজের শেষ ম্যাচ খেলতে নেমে ৪ ওভারে এক মেইডেনসহ তিনি মাত্র ২২ রান দেন। ম্যাচে মুস্তাফিজের সেরা সময় এটিই। এবারের আইপিএলে এই প্রথম উইকেটহীন থাকলেন বাংলাদেশের বাঁহাতি পেসার।

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর বিপক্ষে এবারের আইপিএলের প্রথম ম্যাচে ৪ উইকেট নিয়ে দুর্দান্ত শুরু করেন মোস্তাফিজ। বাংলাদেশের বাহাতি পেসারের আইপিএল ক্যারিয়ারে এটাই সেরা বোলিং। ভারতের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে উইকেটের ফিফটি পূর্ণ করেন সেই ম্যাচেই। সর্বোচ্চ উইকেটশিকারীর পার্পল ক্যাপ তিনি ধরে রাখেন প্রায় দুই সপ্তাহ। প্রথম চার ম্যাচে নেন ৯ উইকেট। সেখানে ১৬ ওভার বোলিং করে খরচ করেন ১২৮ রান।

আইপিএলের এবারের আসরে চেন্নাইয়ের বোলিং বিভাগের অন্যতম এক অস্ত্র ছিলেন মোস্তাফিজ। বিশেষ করে পাঁচবারের চ্যাম্পিয়নদের ঘরের মাঠে মোস্তাফিজ ছিলেন বেশি কার্যকর। টাইগার এই পেসারের নেয়া ১৪ উইকেটের মধ্যে ১১টিই এসেছে চেপকের স্টেডিয়ামে। উইকেটশিকারের দিক থেকে যৌথ্যভাবে চলতি আসর তার আইপিএল ক্যারিয়ারের দ্বিতীয় সেরা মৌসুম। 

ম্যাচসেরার পুরস্কার হাতে মোস্তাফিজ

২০১৬ আইপিএলে মোস্তাফিজুর রহমানের প্রথম মৌসুমটা মনে রাখার মতো। সানরাইজার্স হায়দরাবাদের জার্সিতে সেবার ১৬ ম্যাচে নেন ১৭ উইকেট। ক্যারিয়ারের প্রথম আইপিএলেই পান শিরোপা জয়ের স্বাদ। তিনি নিজেও জেতেন উদীয়মান ক্রিকেটারের পুরস্কার। ২০১৭ আইপিএলে হায়দরাবাদের হয়ে মোস্তাফিজ ১২.৭৫ ইকোনমিতে বোলিং করেও কোনো উইকেট পাননি। খেলেন মাত্র এক ম্যাচ। রাজস্থানের জার্সিতে ২০২১ সালে ১৪ ম্যাচে ফিজ ১৪ উইকেট নেন ৮.৪১ ইকোনমিতে। 

নিজ দলের এই তারকা পেসারকে আর পাওয়া যাবে না বলে হতাশার কথাই জানিয়েছেন চেন্নাইয়ের কোচ স্টিফেন ফ্লেমিং। তিনি বলেন, ‘মোস্তাফিজের পারফরম্যান্স দুর্দান্ত। এই কন্ডিশনে ও (মোস্তাফিজ) দারুণ, বিশেষ করে স্লো উইকেটে। ও ফর্মে আছে। ওর চলে যাওয়া আমাদের জন্য অত্যন্ত হতাশাজনক। কিন্তু অবশ্যই দেশের স্বার্থ আগে। তবে মোস্তাফিজ দারুণ একটা আইপিএল কাটিয়েছে।’

এবারের আইপিএলে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) থেকে মুস্তাফিজের ছুটি ছিল ১ মে পর্যন্তই। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে পাঁচ ম্যাচের সিরিজ খেলবে বাংলাদেশ। জাতীয় দলের খেলা থাকার কারণেই মোস্তাফিজ ফিরছেন দশে। আজ বিকেণে দেশে ফেরার কথা রয়েছে তাঁর।


সর্বশেষ সংবাদ