কলকাতা-পাঞ্জাব ম্যাচে সর্বোচ্চ রান তাড়া, সর্বোচ্চ ছক্কাসহ যত রেকর্ড

  © সংগৃহীত

২০ ওভারের খেলায় ২৬১ রানও যে নিরাপদ না তা প্রমাণ হলো ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) কলকাতা নাইট রাইডার্স ও পাঞ্জাব কিংসের মধ্যকার ম্যাচে। টি-টুয়েন্টির ইতিহাসে প্রথম কোনো ম্যাচ দেখলো ক্রিকেট বিশ্ব, যেখানে ২৬০ এর অধিক রান তাড়া করতে মেনে কোনো দল জিতেছে।

অবিশ্বাস্য হলেও এমনটি করে দেখিয়েছে পাঞ্জাব। শুক্রবার (২৬ এপ্রিল) ইডেন গার্ডেন্সে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ২৬১ রান তোলে স্বাগতিক কলকাতা। জবাবে ১৮.৪ ওভারে ২ উইকেটে ২৬২ রান করে শুধু আইপিএল নয় বরং টি-টোয়েন্টির ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড গড়ে পাঞ্জাব। এর আগে গত বছর ওয়েস্ট ইন্ডিজের ২৫৮ রান তাড়া করে জয় পায় দক্ষিণ আফ্রিকা। এতদিন যা ছিল সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড। 

শুধু সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ডই নয়, টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও হয়েছে কলকাতা-পাঞ্জাবের ম্যাচে। দুই দল মিলিয়ে এ ম্যাচে ছক্কা হাঁকায় ৪২টি। এর আগে চলতি আসরের সানরাইজার্স হায়দরাবাদ-মুম্বাই ইন্ডিয়ানসের ম্যাচে সর্বোচ্চ ছক্কার হাঁকানোর রেকর্ড ছিল ৩৮টি।

আইপিএলের ইতিহাসে প্রথমবারের মতো দুই দলের চার ওপেনার খেলেছেন পঞ্চাশের বেশি রানের ইনিংস। কলকাতার সুনীল নারাইন-ফিল সল্ট জুটি ৬৩ বলে করেন ১৩৮ রান। জবাবে জ্বলে উঠে পাঞ্জাবের দুই ওপেনার প্রবসিমরান ও জনি বেয়ারস্টো। তাদের জুটিতে আসে ৩৬ বলে ৯৩ রান।

পাওয়ার প্লের নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে পাঞ্জাব। প্রবসিমরান ২০ বলে ৫৪ রানে ফিরে গেলেও মাত্র ৪৫ বলে আইপিএল ক্যারিয়ারের দ্বিতীয় শতক করেন বেয়ারস্টো। শেষ পর্যন্ত ৪৮ বলে ১০৮ রানে অপরাজিত থাকে ইংলিশ ব্যাটার।

আইপিএলের ইতিহাসে এখন পর্যন্ত কোনো দল ২৫০ বা তার চেয়ে বেশি রান তুলেছে ৯ বার। যার ৫ বারই হয়েছে শেষ ১০ দিনে।

আইপিএলের ইতিহাসে প্রথমবারের মতো দুই দলের চার ওপেনার খেলেছেন পঞ্চাশের বেশি রানের ইনিংস। কলকাতার সুনীল নারাইন-ফিল সল্ট জুটি ৬৩ বলে করেন ১৩৮ রান। জবাবে পাঞ্জাবের দুই ওপেনার প্রবসিমরান ও জনি বেয়ারস্টো জুটি করেন ৩৬ বলে ৯৩ রান। ফলে পাওয়ার প্লেতে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ডও গড়ে পাঞ্জাব।

এদিন আইপিএল ক্যারিয়ারের দ্বিতীয় শতক করেন বেয়ারস্টো। শেষ পর্যন্ত ৪৮ বলে ১০৮ রানে অপরাজিত থাকে ইংলিশ এই ব্যাটার।

এদিকে গতকালের ম্যাচে দু’দল মিলে বাউন্ডারিতে ৪০০ রান (কলকাতা ১৯৬, পাঞ্জাব ২০৪) করেছে। যা টি-টোয়েন্টিতে যৌথভাবে সর্বোচ্চ। এর আগে সমান রান এসেছিল চলতি আসরেরই বেঙ্গালুরু-হায়দরাবাদ ম্যাচে।

কলকাতা এবং পাঞ্জাবের ইনিংস মিলিয়ে এই ম্যাচটিতে রান উঠেছে ৫২৩, যা আইপিএলের ইতিহাসে এক ম্যাচে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড। এ বছর হায়দরাবাদ বনাম বেঙ্গালুরু ম্যাচে দুই ইনিংস মিলিয়ে ৫৪৯ রান হয়েছিল। তার আগে হায়দরাবাদ বনাম মুম্বাই ম্যাচে হয়েছিল ৫২৩ রান। এ নিয়ে চলতি মৌসুমে মোট তিন ম্যাচে পাঁচশ’র অধিক রান দেখা গেল।

 

সর্বশেষ সংবাদ