সন্ধ্যায় মুখোমুখি বাংলাদেশ-শ্রীলঙ্কা, যেভাবে দেখবেন

আজ শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ
আজ শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ  © সংগৃহীত

মাত্রই বিপিএল শেষ হয়েছে। বিপিএল শেষে আজ ঘরের মাঠে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-২০তে মাঠে নামবে বাংলাদেশ ক্রিকেট দল। অধিনায়ক হিসেবে থাকছেন নাজমুল হোসেন শান্ত। 

সোমবার (৪ মার্চ) সন্ধ্যা ৬টায় সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে জয়ের ধারা অব্যাহত রাখতে এই ম্যাচে বাংলাদেশ সেরা একাদশ নিয়ে মাঠে নামতে চাইবে। আজ প্রথম ম্যাচের পর ৬ মার্চ সিরিজের দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। আর দুই দলের শেষ ম্যাচটি হবে ৯ মার্চ। সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে সিলেটে।

টি-টোয়েন্টি দলে ফিরেছেন অভিজ্ঞ ক্রিকেটার মাহমুদউল্লাহ রিয়াদ। বয়স ৩৮ পেরোলেও ধারাবাহিক পারফরম্যান্সে যোগ্যতার প্রমাণ দিয়ে ১৭ মাস পর টি-টোয়েন্টি দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। 

এখন পর্যন্ত ১৫৮টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। এরমধ্যে ৫৯টিতে জয়, ৯৫টিতে হার এবং ৪টিতে ড্র করেছে টাইগাররা। শ্রীলঙ্কার বিপক্ষে এ পর্যন্ত ১৩ বারের মোকাবেলায় ৪টিতে জয় এবং ৯টিতে হেরেছে বাংলাদেশ। এই সিরিজ দিয়ে লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টির রেকর্ডে উন্নতি করার সুযোগ পাচ্ছে টাইগাররা।

টি-টোয়েন্টি দলে একটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। প্রথমবারের মত জাতীয় দলে সুযোগ পেয়েও ইনজুরিতে ছিটকে গেছেন অফস্পিনার আলিস আল ইসলাম। তার বদলে দলে নেওয়া হয়েছে উইকেটরক্ষক ব্যাটার জাকের আলি অনিককে।

বাংলাদেশ স্কোয়াড: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস, এনামুল হক বিজয়, মোহাম্মদ নাঈম শেখ, তাওহিদ হৃদয়, সৌম্য সরকার, শেখ মাহেদী হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, তাইজুল ইসলাম, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, তানজিম হাসান সাকিব ও জাকির আলি অনিক।

শ্রীলঙ্কা স্কোয়াড: হাসারাঙ্গা ডি সিলভা (অধিনায়ক, শেষ টি-টোয়েন্টি), চারিথ আসালঙ্কা (অধিনায়ক, প্রথম দুই টি-টোয়েন্টি), কুশল মেন্ডিস, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথুস, দাসুন শানাকা, মহেশ থিকশানা, ধনাঞ্জয়া ডি সিলভা, নিরোশান ডিকবেলা, দিলশান মাদুশঙ্কা, নুয়ান থুশারা, মাথিশা পাথিরানা, আকিলা ধনাঞ্জয়া, বিনুরা ফার্নান্দো, কামিন্দু মেন্ডিস, আভিস্কা ফার্নান্দো ও জেফরি ভান্ডারসে।

আরও পড়ুন: সাকিব আল হাসানের ব্র্যান্ড এসএএইচ ৭৫’র যাত্রা শুরু

টি-টোয়েন্টি সিরিজ শেষে ওয়ানডেতে সফরকারীদের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ খেলবে টাইগাররা। তিন দিনের বিরতি দিয়ে চট্টগ্রামে দুই দল নামবে ৫০ ওভারের লড়াইয়ে। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে মাঠে গড়াবে ১৩ মার্চ। এরপর ১৫ ও ১৮ মার্চ হবে শেষ দুই ওয়ানডে। 

চট্টগ্রাম যাত্রা শেষে দুদল আবার ফিরবে সিলেটে। সেখানে ২২ মার্চ অনুষ্ঠিত হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। তিন দিনের বিরতি দিয়ে দুদল আবার চট্টগ্রামে ফিরে মুখোমুখি হবে দ্বিতীয় টেস্ট ৩০ মার্চ থেকে। টেস্টে দুই ম্যাচের সিরিজ খেলবে শান্ত-আসালাঙ্কারা।

যেভাবে দেখবেন
বাংলাদেশ-শ্রীলঙ্গার সিরিজগুলো বাংলাদেশে টি স্পোর্টস ও গাজী টিভি সরাসরি সম্প্রচার করবে সিরিজটি। এ ছাড়া অনলাইনে সরাসরি সম্প্রচারিত হবে র‌্যাবিটহোল ও টি স্পোর্টস অ্যাপে। অন্যদিকে, ভারতে দেখা যাবে ফ্যানকোডে। আর শ্রীলঙ্কায় সরাসরি উপভোগ করা যাবে সিয়াথা টিভিতে। এ ছাড়া দেশটিতে অনলাইনে ডায়ালগ টিভিতে সম্প্রচার করা হবে সিরিজটি।


সর্বশেষ সংবাদ