নতুন ব্যাটিং ও বোলিং কোচ পেলো বাংলাদেশ

 আন্দ্রে অ্যাডামস ও  ডেভিড হেম্প
আন্দ্রে অ্যাডামস ও ডেভিড হেম্প  © সংগৃহীত

বাংলাদেশ জাতীয় দলের জন্য দুই নতুন কোচের নাম ঘোষণা করেছে বিসিবি। দুই বছরের চুক্তিতে টাইগারদের নয়া বোলিং কোচের দায়িত্ব পেলেন আন্দ্রে অ্যাডামস। আর ব্যাটিং কোচের চেয়ারে বসলেন ডেভিড হেম্প।  আগামী ৪ এপ্রিল থেকে সিলেটে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়ন্টি সিরিজ দিয়েই বাংলাদেশ জাতীয় দলের সঙ্গে কাজ শুরু করবেন তারা। 

নিউজিল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার আন্দ্রে অ্যাডামস বাংলাদেশ জাতীয় দলের নতুন বোলিং কোচের দায়িত্ব পেয়েছেন। আর নাজমুল হোসেন শান্তদের ব্যাটিং কোচ হয়েছেন বিসিবি এইচপি ইউনিটের হয়ে কাজ করা ডেভিড হেম্প। হেম্প অবশ্য ব্যাটিং কোচ হিসেবে সবশেষ নিউজিল্যান্ড সিরিজেও দলের সাথে যুক্ত ছিলেন।দু’জনের সাথেই আগামী দুই বছরের জন্য চুক্তি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

দুই নয়া কোচের নাম ঘোষণার বিবৃতিতে বিসিবি বলেছে, বিসিবি হাই-পারফরম্যান্স ইউনিটের প্রধান কোচ ডেভিড হেম্পকে জাতীয় পুরুষ দলের ব্যাটিং কোচ হিসেবে নিয়োগ দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ২০২৩ সালের মে থেকে এইচপির প্রধান কোচের দায়িত্ব পালন করছেন হেম্প। তাছাড়া গত বছর জাতীয় দলের খন্ডকালীন ব্যাটিং কোচ হিসেবে নিউজিল্যান্ড সফর করেছেন তিনি।

জাতীয় দলের বোলিং কোচ হিসেবে নিউজিল্যান্ডের সাবেক অলরাউন্ডার আন্দ্রে অ্যাডামসকে নিয়োগ দিয়েছে বিসিবি। কিউইদের হয়ে তিন ফরম্যাট মিলিয়ে ৪৭ আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে তার।

হেম্পের ইসিবি লেভেল ফোর কোচিং সার্টিফিকেশন করেছেন। গ্ল্যামরগান, ফ্রি স্টেট এবং ওয়ারউইকশায়ারের ব্যাটসম্যান হিসাবে ১৫,৫০০ রান করেছেন। যেখানে তার একটি দুর্দান্ত প্রথম-শ্রেণীর ক্যারিয়ার ছিল। বারমুডার হয়ে ২৪টি ওয়ানডে খেলেছেন। তিনি ২০২০-২০২২ সাল পর্যন্ত পাকিস্তান নারী দলের প্রধান কোচ ছিলেন এবং উইমেন্স বিগ ব্যাশ লিগে ভিক্টোরিয়া স্টেট এবং মেলবোর্ন স্টার্সের প্রধান কোচের ভূমিকায়ও ছিলেন।

অ্যাডামস বাংলাদেশে যোগ দেওয়ার আগে নিউজিল্যান্ড হোয়াইট ফার্নস দলের বোলিং কোচ ছিলেন। এক দশকের কোচিং ক্যারিয়ারে তিনি পাকিস্তানের বিরুদ্ধে সাম্প্রতিক টি-টোয়েন্টি সিরিজে নিউজিল্যান্ডের বোলিং কোচ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে অস্ট্রেলিয়ার সহকারী কোচ হিসেবেও কাজ করেছেন। অ্যাডামস ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ান শেফিল্ড শিল্ডে নিউ সাউথ ওয়েলস ব্লুজের বোলিং কোচ ছিলেন।


সর্বশেষ সংবাদ